ইউরো বাছাইয়ে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারালো তুরস্ক

জার্মানি-ইতালি-বেলজিয়ামের জয়

ইউরো বাছাই পর্বের ম্যাচে জয় পেয়েছে তিন ফেভারিট জার্মানি, ইতালি, বেলজিয়াম জয় পেলেও তুরস্কের কাছে হেরেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। শনিবার রাতে নিজ নিজ ম্যাচে দারুণ জয় তুলে নেয় দলগুলো।

বেলারুশের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে জার্মানি। অন্য ম্যাচে গ্রিসকে ৩-০ গোলে উড়িয়ে দেয় ইতালি। আর ঘরের মাঠে কাজাখস্তানকে একই ব্যবধানে হারায় বেলজিয়াম। অন্যদিকে তুরস্ক ২-০ গোলে হারায় ফ্রান্সকে।

ফ্রান্স-তুরস্ক
ঘরের মাঠে প্রথমার্ধে কাই আইহানের গোলে তুরস্ক লিড নেয়ার পর ম্যাচে ফিরতে চেষ্টা করে ফ্রান্স। প্রথমার্ধের শেষের দিকে জেনগিস উনদারের গোলে তুর্কির দুর্দান্ত জয়ই নিশ্চিত হয়।

ম্যাচের ৩০তম মিনিটে উনদারের ফ্রি-কিক গোলমুখে হেডে বাড়ান মার্টিন ডেমিরাল। গোলপোস্টের কাছ থেকে আরেকটি দারুণ হেডে জাল খুঁজে নেন আইহান।

দশ মিনিট পর ফের উৎসবে মেতে ওঠে তুরস্ক। পল পগবার ভুলে বল পেয়ে যান বুরাক ইলমাজ। তিনি পাস বাড়ান ডরুকান তোকাজের কাছে। সেই পাস ধরে দারুণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন উনদার।

ইউরো বাছাইয়ে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারালো তুরস্ক 1
তুরস্কের কাছে হারার পর ফ্রান্সের খেলোয়াড়েরা

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে পড়ে ফ্রান্স। বেশ কয়েকটি আক্রমণ শানিয়েও তাতে সফল হয়নি দিদিয়ের দেশমের দল। ফলে পরাজয়ের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় ফ্রান্সকে।

এই জয়ে ‘এইচ’ গ্রুপের ৩ ম্যাচ শেষে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে তুরস্ক। আর হারের ফলে ৬ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে ফ্রান্স।

জার্মানি-বেলারুশ
বরিসভ অ্যারেনায় খেলার দ্বাদশ মিনিটে লেরয় সানের গোলে লিড নেয় জার্মানি। বিরতির পর ম্যাচের ৬২তম মিনিটে মার্কো রিউসের গোলে সহজ জয় নিশ্চিত হয় জার্মানদের।

এই জয় সত্ত্বেও ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের দুই নম্বরে রয়েছে জার্মানি। তিন ম্যাচে দুটি জয় ও এক হারে জার্মানদের পয়েন্ট ৬। গ্রুপের দিনের অপর ম্যাচে এস্তোনিয়াকে ২-১ গোলে হারিয়ে টানা তৃতীয় জয় নিয়ে টেবিলের শীর্ষে নিজেদের অবস্থান মজবুত করেছে নর্দার্ন আয়ারল্যান্ড।

ইউরো বাছাইয়ে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারালো তুরস্ক 2
জয়ের পর জার্মানির খেলোয়াড়দের উল্লাস

ইতালি-গ্রিস
অ্যাথেন্সে গ্রিসকে হারাতে মোটেই কষ্ট হয়নি ইতালির। খেলার ২৩তম মিনিটের মাথায় ইতালিকে এগিয়ে নেন নিকোলা বারেলা। সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন লরেন্সো ইনসিগনি। ৩৬তম মিনিটে লিওনার্দো বোনোচ্চির গোলে বড় জয় নিশ্চিত হয় ইতালিয়ানদের।

এই জয়ের ফলে ‘জি’ গ্রুপে টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান অক্ষুণ্ণ রেখেছে ইতালি। অন্যদিকে গ্রুপের দিনের অপর ম্যাচে বসনিয়া হার্জেগোভিনাকে ২-০ গোলে হারানো ফিনল্যান্ড ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানের য়েছে।

বেলজিয়াম-কাজাখস্তান
কাজাখস্তানের বিপক্ষে বেলজিয়ামের জয়ে একটি করে গোল করেন ড্রায়েস মার্টেনাস, টিমোথি কাস্তানে ও রোমেলু লুকাকু। গোল না পেলেও অসাধারণ নৈপুণ্য উপহার দেন সদ্যই রিয়াল মাদ্রিদে যোগ দেয়া এডেন হ্যাজার্ড।

জয়ে ৩ ম্যাচ থেকে পূর্ণ ৩ পয়েন্ট করে নিয়ে গ্রুপের শীর্ষে নিজেদের অবস্থান সুসংসহত করেছে বেলজিয়াম। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে রাশিয়া গ্রুপের দুই নম্বরে রয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!