ইউক্রেনে পরিত্যক্ত জাহাজের বিমা বাবদ ১৯৬ কোটি টাকা চায় শিপিং কর্পোরেশন

৪ বছর আগে কেনা হয় ২০৪ কোটি টাকায়

ইউক্রেনে রকেট হামলার পর পরিত্যক্ত ঘোষণা করা জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’র জন্য সাধারণ বীমা কর্পোরেশনের কাছে বিমা বাবদ ২২.৮ মিলিয়ন ডলার (প্রায় ১৯৬ কোটি টাকা) দাবি করেছে সমুদ্রগামী জাহাজ পরিচালনাকারী বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) কর্তৃপক্ষ।

নোঙর করা অবস্থায় রকেট হামলার শিকার হয় ‘এমভি বাংলার সমৃদ্ধি’।
নোঙর করা অবস্থায় রকেট হামলার শিকার হয় ‘এমভি বাংলার সমৃদ্ধি’।

গত ২ মার্চ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ইউক্রেনের অলভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা অবস্থায় রকেট হামলার শিকার হয় শিপিং কর্পোরেশনের জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’। ওই মিসাইল হামলায় জাহাজটির সামনের অংশ ক্ষতিগ্রস্থ হয় এবং জাহাজটিতে কর্মরত থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা যান। পরে জাহাজটির ২৮ জন নাবিককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। আজ বুধবার (৯ মার্চ) তাদের দেশে ফেরার কথা রয়েছে।

বাণিজ্যিক এই জাহাজটি ডেনমার্কের চার্টারার ডেল্টা কর্পোরেশনের সাথে চুক্তি অনুযায়ী ভাড়ায় চলছিল।

২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ শিপিং কর্পোরেশন ছয়টি জাহাজ কেনে— যার মধ্যে তিনটি অয়েল ট্যাংকার এবং তিনটি বাল্ক ক্যারিয়ার। আর এই বাল্ক ক্যারিয়ারগুলোরই একটি হচ্ছে ‘বাংলার সমৃদ্ধি’। চীন থেকে ২০৪ কোটি টাকায় কেনার পর ২০১৮ সালে এই জাহাজটি শিপিং কর্পোরেশনের বহরে যুক্ত হয়।

এর আগে গত ২ মার্চ ‘এমভি বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলার পরই বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন দাবি করে, জয়েন্ট ওয়ার কমিটি জায়গাটি ‘যুদ্ধাঞ্চল’ ঘোষণার পরও ওই বন্দরে জাহাজ ছিল পাঠানো শিপিং কর্পোরেশনেরই ভুল।

তবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘কেউ কেউ বলছেন যুদ্ধাবস্থায় জাহাজটির যাওয়া ঠিক হয়নি। তবে জাহাজ পাঠানোর ক্ষেত্রে কোনো ভুল হয়নি। কারণ যেসময় জাহাজ গেছে, ওইসময় বন্দরে প্রবেশে কোনো নিষেধাজ্ঞা ছিল না। এটা মার্চেন্ট জাহাজ হওয়ায় না যাওয়ারও কোনো সুযোগ ছিল না।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!