ইউএসটিসির অবৈধ ভবন গুড়িয়ে দিল সিডিএ

চট্টগ্রামে খালের উপর অবৈধভাবে নির্মিত বেসরকারি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (ইউএসটিসি) একটি ভবনের কিছু অংশ ভেঙ্গে দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

বুধবার (১০ মার্চ) সকাল ১০টায় জলাবদ্ধতা নিরসনে ‘মেগা প্রকল্প’ বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, সিডিএ ২০১৯ সালের অক্টোবরে ইউএসটিসি কর্তৃপক্ষকে নোটিশ দেওয়ার পর তারা তিন মাস সময় চায়। এই সময়ের মধ্যেও ভবনটি না ভাঙ্গায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ভবনটি ভেঙ্গে ফেলার সিদ্ধান্ত নেয়।

সিডিএ সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গৃহীত মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে সিডিএর সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। ডিপিপি অনুযায়ী গৃহীত এ মেগা প্রকল্পের ব্যয় ধরা হয় ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা। তিন বছর মেয়াদী এ প্রকল্পের প্রাথমিক পর্যায়ে ২০১৮ সালে ৩৬টি খালের মাটি অপসারণসহ ৩০০ কিলোমিটার নতুন ড্রেন নির্মাণ করার লক্ষ্য নির্ধারণ করা হয়। কিন্তু বাধা হয়ে দাড়ায় ইউএসটিসির অবৈধভাবে গড়ে উঠা বর্ধিত ভবনটি।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী জানান, খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ, নিচু ব্রীজগুলো ভেঙ্গে উঁচু করার কাজ শুরু হয়েছে। কিন্তু ইউএসটিসির বর্ধিত ভবন খালের উপর হওয়ায় কাজ বাধাগ্রস্থ হচ্ছিল। ২০১৯ সালের অক্টোবরে ইউএসটিসিকে নোটিশ করার পরও তারা তিন মাস সময় চেয়েছিল।

কিন্তু তিন মাস পার হয়ে যাওয়ার পরও তারা ভবনটির ওই অংশ না ভাঙায় সিডিএ সে অংশটি ভাঙার সিদ্ধান্ত নিয়েছে।

আইএমই/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!