ইংল্যান্ড যুবদলকে হারিয়ে শুভসূচনা জুনিয়র টাইগারদের

চট্টগ্রামের শাহাদাত দিপুর ফিফটি

সিনিয়র টাইগাররা না পারলেও ঠিকই ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ড যুব দলকে হারালো জুনিয়র টাইগাররা। জাতীয় ও বাংলাদেশ ‘এ’ দল ব্যর্থতার পথ ধরে হাঁটলেও ইংল্যান্ড থেকে সুখবরই দিয়েছে অনূর্ধ্ব-১৯ দল। জুনিয়র টাইগাররা ত্রিদেশীয় যুব ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই দেখিয়েছে চমক! স্বাগতিক ইংল্যান্ডকে রীতিমতো হেসে-খেলে হারিয়েছে বাংলাদেশের যুবারা।

সোমবার উস্টারের কাউন্টি গ্রাউন্ডে দল তুলে নেয় ৬ উইকেটের দুর্দান্ত এক জয়। ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০০ রান করে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। জবাবে নেমে ৩৮.১ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পা রাখে সফরকারীরা। ৭১ বল হাতে রেখেই হাসি-মুখে মাঠ ছাড়েন তারা!

যদিও ম্যাচে টস ভাগ্যটা সঙ্গে ছিল না জুনিয়র টাইগারদের। তবে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কখনোই ভয়ঙ্কর হয়ে উঠতে দেয়নি বাংলাদেশের বোলাররা। ৪৯ রানে প্রথম উইকেট হারায় ইংলিশরা। তারপর তানজিম হাসান সাকিবের বোলিং তোপে দ্রুত তিনটি উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে দলটি।

রান তাড়া করতে নেমে শুরুটা অবশ্য মনের মতো হয়নি। দলীয় ১১ রানের মাথায় সাজঘরে ফেরেন ওপেনার তানজিদ হাসান (৯)। তবে দ্বিতীয় উইকেট জুটিতে প্রান্তিক নওরোজকে সঙ্গে নিয়ে দ্রুত রান তুলতে থাকেন মাহমুদুল হাসান জয়। তার ব্যাট থেকে আসে ৩৭ বলে ৩৬ রানের ইনিংস। নওরোজ আউট হন ১৪ রান করে।

ইংল্যান্ড যুবদলকে হারিয়ে শুভসূচনা জুনিয়র টাইগারদের 1
ইংল্যান্ড যুব দলের বিপক্ষে চট্টগ্রামের ছেলে শাহাদাত হোসেন দিপুর ব্যাট থেকে আসে নান্দনিক ফিফটি।

এ দুজনের ব্যাটে শুরুর ছন্দ পেয়ে যান পরের দুই ব্যাটসম্যান তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন। ম্যাচ জেতানো জুটিতে দুজন যোগ করেন ১১৪ রান। নিজের অর্ধশতক তুলে নিয়ে শাহাদাত আউট হন ৫৭ রান করে। তবে অধিনায়ক আকবর আলিকে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েই মাঠ ছাড়েন তৌহিদ। তিনি খেলেন ৭০ রানের অপরাজিত ইনিংস। আকবরের ব্যাট থেকে আসে ৯ রান।

এর আগে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত জানান ইংলিশ যুব দলের অধিনায়ক জর্জ হিল। কিন্তু এ সিদ্ধান্তের প্রতি সুবিচার করতে পারেননি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। অবশ্য বলা ভালো, তাদেরকে তা করতে দেননি বাংলাদেশের বাঁহাতি পেসার সাকিব।

স্কোরবোর্ডে মাত্র ৭১ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। অবশ্য শুরুটা ভালো করেছিলেন দুই ওপেনার টম ক্লার্ক (২৭) ও ড্যানিয়েল মুসলি (২০)। দুজনের জুটিতে আসে ৪৯ রান। ইনিংসের ১০ম ওভারের শেষ বলে ড্যান মুসলি রানআউটে কাটা পড়লেই মোড়ক লেগে যায় ইংল্যান্ডের ইনিংসে। পরের ২২ রানে আরও ৪ উইকেট হারায় তারা। দুই ওপেনারের পর জ্যাক হেইনস ৩ ও জো এভিসন আউট হন ০ রান করে। অধিনায়ক জর্জ হিলও ৫ রানের বেশি করতে পারেননি। ইনিংসের ২৭তম ওভারে ৮৭ রানের মাথায় ইংলিশরা তাদের ৬ষ্ঠ উইকেট হারায়।

এরপর প্রতিরোধ গড়ে তোলেন লুইস গোল্ডওয়ার্থি এবং ক্যাসে অলরিজ। দুজন মিলে ২২.১ ওভারে যোগ করেন ১১১ রান। ইনিংসের শেষ ওভারে ৫৮ রান করে অলরিজকে সোজা বোল্ড করেন সাকিব। তবে ৬৯ রান করে অপরাজিতই থেকে যান গোল্ডওয়ার্থি। ইংল্যান্ডের ইনিংস থামে ঠিক ২০০ রানে।

বাংলাদেশের পক্ষে বল হাতে ৪ উইকেট নেন তানজিম সাকিব। মৃত্যুঞ্জয় চৌধুরীর নামের পাশে বসে ১টি উইকেট।

এবার জুনিয়র টাইগারদের সামনে শক্তিশালী ভারত। তারাও হারিয়েছে ইংলিশ দলকে। বুধবার উস্টারের কাউন্টি গ্রাউন্ডে সেই ভারতীয় যুবাদের সঙ্গে লড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২০০/৭ (মোজলি ২০, ক্লার্ক ২৭, হেইন্স ৩, এভিসন ০, গোল্ডসওয়ার্থি ৬৯*, হিল ৫, বিন ৮, অলড্রিজ ৫৮, কিম্বার ২*; তানজিম ৪/৪৯, মৃত্যঞ্জয় ১/৩১)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৩৮.১ ওভারে ২০৪/৪ (তানজিদ ৯, প্রান্তিক ১৪, মাহমুদুল ৩৬, হৃদয় ৭০, শাহাদাত ৫৭, আকবর ৯*; অলড্রিজ ২/৩০, কিম্বার ১/৩১, মোরলে ১/৪৪)
ফল: ৬ উইকেটে জয়ী বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!