ইংল্যান্ডকেও পেছনে ফেলল বাংলাদেশ

রেকর্ড ৩৩০ রানের পাহাড়

দ্বাদশ বিশ্বকাপে এখনব্দি সর্বনিম্ন দলীয় স্কোর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের করা ১০৫ রান। পাকিস্তানের দলীয় স্কোরের তিনগুনেরও বেশি দলীয় সংগ্রহ করে ইংল্যান্ডে বাঘের গর্জন শুনালো সাকিব-মুশফিকরা। এমনকি বিশ্বকাপের উদ্বোধনী দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের করা ৩১১ রানকেও অতিক্রম করে যায় বাংলাদেশ। সৌম্য-তামিমের বিধ্বংসী শুরু; সাকিব-মুশফিকের রেকর্ড গড়া জুটি আর শেষে দুই ‘মমিসিঙ্গা’ ভাই মাহমুদউল্লাহ-মোসাদ্দেকের ব্যাটে চড়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে রান পাহাড় গড়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৬ উইকেটে ৩৩০ রান। যেটি আবার ওয়ানডে ক্রিকেটের বাংলাদেশের সর্বোচ্চ স্কোর।

লন্ডনের কেনিংটন ওভালে টস হেরে ব্যাটিংয়ে নেমে সতর্ক শুরু করে বাংলাদেশ। লুঙ্গি এনগিডি এবং কাগিসো রাবাদাকে দিয়ে বোলিং ওপেন করান ফাফ ডু প্লেসিস। দুজনকেই বেদম প্রহারের শিকার হতে হয়েছে। বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খোলেন সৌম্য সরকার। এরপর দ্রুতই রানের চাকা সচল করেন এই তরুণ ওপেনার। বিধ্বংসী সৌম্যর সঙ্গে তামিমের সাবলীল ব্যাটিংয়ে ৭ ওভারে টাইগারদের স্কোর ৫০ স্পর্শ করে।

অল-রাউন্ডার আন্দিলে ফেলুকায়ো এসেই তুলে নেন তামিম ইকবালকে। সৌম্য সরকারের সঙ্গে তার ওপেনিং জুটি হয়েছিল ৬০ রানের। তরতর করে এগিয়ে যাচ্ছিল রানের চাকা। ফেলুকায়োর বল তামিমের ব্যাট ছুঁয়ে উইকেটকিপার কুইন্টন ডি ককের গ্লাভসে জমা নিলে তামিমের ২৯ বলে ২ চারে ১৬ রানের ইনিংস শেষ হয়। সৌম্যর সঙ্গী হন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান।

ইংল্যান্ডকেও পেছনে ফেলল বাংলাদেশ 1
বুকের সাথে বুক লাগিয়ে রেকর্ড ১৪২ রানের পার্টনারশিপ গড়েন সাকিব-মুশফিক

১২ ওভারের মধ্যে চার বোলার ব্যবহার করে ফেলেছেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস। যার একটিই কারণ- সৌম্য সরকারের রুদ্ররূপ। ক্রিস মরিসের একটি শর্ট বলে মিস টাইমিং করে উইকেটকিপার কুইন্টন ডি ককের গ্লাভসে ক্যাচ দেন ৩০ বলে ৯ বাউন্ডারিতে ৪২ রান করা সৌম্য। দুই ওপেনারকে হারানোর ধাক্কা সামলে দেন সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম। ক্রিস মরিসকে বাউন্ডারি হাঁকিয়ে ৫৪ বলে ৫ চার ১ ছক্কায় ক্যারিয়ারের ৪৩তম হাফ সেঞ্চুরি তুলে নেন বিশ্বসেরা অল-রাউন্ডার। অন্যদিকে ফেলুকায়োকে বাউন্ডারি মেরে ক্যারিয়ারের ৩৪তম হাফ সেঞ্চুরি তুলে নিতে মুশফিক খেলেছেন ৫২ বল।

মাত্র ৩২ ওভারেই দুইশ ছাড়িয়ে যায় বাংলাদেশের স্কোর। ১৪২ রানের রেকর্ড জুটি অবশেষে ভাঙে সাকিবের বিদায়ে। ৮৪ বলে ৮ চার ১ ছক্কায় ৭৫ রান করে বিশ্বসেরা অল-রাউন্ডার ইমরান তাহিরের বলে বোল্ড হয়ে যান। মুশফিকের সঙ্গী হয়ে মোহাম্মদ মিঠুনও হাত খুলে মারতে থাকেন। তবে ২১ বলে ২১ রান করে তিনি ইমরান তাহিরের দ্বিতীয় শিকার হন। সাকিবের পর সেঞ্চুরি হয়নি মুশফিকেরও। তার ৮০ বলে ৮ বাউন্ডারিতে ৭৮ রানের ইনিংসটি থামে ফেলুকায়োর বলে ভেন ডার ডাসেনের তালুবন্দি হয়ে।

ইংল্যান্ডকেও পেছনে ফেলল বাংলাদেশ 2
ইনিংসের শেষদিকে ‘মি. ফিনিশার’ মাহমুদুল্লাহর অনবদ্য ৪৬ রানে বড় সংগ্রহ পায় বাংলাদেশ

উইকেটে জুটি বাঁধেন দুই ‘মমিসিঙ্গা’ মাহমুদউল্লাহ রিয়াদ আর মোসাদ্দেক হোসেন সৈকত। এই দুজনের ঝড়ো ব্যাটিংয়ে তিনশ ছাড়িয়ে যায় বাংলাদেশের স্কোর। ৪৯তম ওভারের শেষ বলে মরিসের শিকার কহন ২০ বলে ২৬ রান করা মোসাদ্দেক। দুজনের জুটিতে এসেছে ৬৬ রান। ৩৩ বলে ৩ চার ১ ছক্কায় ৪৬ রান করে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ রিয়াদ। শেষদিকে নেমে একটি বাউন্ডারি হাঁকান মেহেদী মিরাজ। টাইগারদের বিপক্ষে মোট ৭ বোলার ব্যবহার করেছেন ফাফ ডু প্লেসিস।

নিজেদের ইনিংসের শুরুটা হলো মনমতো, শেষটাও তাই। আর শুরু ও শেষের এই মাঝের সময়টায় বাংলাদেশ যে ব্যাটিং করলো তাতেই শোনা যাচ্ছে বাঘের গর্জন! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই প্রথম ওয়ানডেতে তিনশ’ রানের বড় স্কোর গড়লো বাংলাদেশ। আর এবারের বিশ্বকাপের মাঠে প্রথম ম্যাচের বড় এই স্কোরই বাংলাদেশকে বড় স্বপ্ন দেখাচ্ছে! ম্যাচ জেতার স্বপ্ন!

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!