আল আমিনের ঘূর্ণির মাঝে আফগানিস্তানের ব্যাটিং অনুশীলন

আল আমিন জুনিয়রকে দলে নেয়া হয়েছে টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবে। তবে দলের প্রয়োজনে আল-আমিন মাঝে মাঝে হয়ে উঠেন পার্ট টাইম অফ স্পিনার। সেই পার্ট টাইমার আল আমিনের স্পিনে কাবু হয়ে দিন শেষে আফগানিস্তান বেশ কিছু উইকেট হারিয়ে ফেলে। অথচ বলতে গেলে দিনের পুরোটায় বিসিবি একাদশের চলেছে আফগানিস্তান ব্যাটসম্যানদের ব্যাটিং অনুশীলন।

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের আগে বিসিবি একাদশের সঙ্গে দুই দিনের প্রস্তুতি ম্যাচের শুরুতে জাঁকিয়ে বসেছিলেন আফগানিস্তানের দুই ওপেনার। পরে স্বাগতিকদের পথ দেখান স্পিন-অলরাউন্ডার আল-আমিন। আসলে ঠিক করে বললে বলতে হয় স্পিনঘূর্ণিতে আল-আমিন নয়, বিসিবিকে পথ দেখিয়েছেন আফগান দুই ওপেনারই।

উদ্বোধনী জুটিতে ১৩১ রান তোলার পর স্বেচ্ছায় ব্যাটিং ছেড়ে দেন ইসানুল্লাহ ও ইব্রাহীম জাদরান। দুজনেই অবশ্য হাফসেঞ্চুরির মাইলফলক স্পর্শ করে যান। ইসানুল্লাহ ৬২ ও জাদরান করেন ৫২ রান। আফগান দুই ওপেনার স্বেচ্ছায় ব্যাটিং ছেড়ে দেয়ার পরই প্রথম উইকেটের দেখা পায় বিসিবি একাদশ। জাভেদ আহমাদীকে ফিরিয়ে শুরুটা করেন সুমন খান। এরপরই জ্বলে ওঠেন আল-আমিন। পরপর তুলে নেন চার উইকেট। স্পিনে তিনি একে একে ফেরান রহমত শাহ, হাসমতউল্লাহ শাহিদী, আসগর আফগান ও ইকরাম আলী খিলকে।

আল-আমিন স্পিন ঘূর্ণির সামনেও ঠায় দাঁড়িয়ে ছিলেন মোহাম্মদ নবি। তবে দিনের শেষ বেলায় আফগানদের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন প্রথম সাফল্য এনে দেয়া অনূর্ধ্ব-১৯ দলের বোলার সুমন খান। আলোকস্বল্পতার কারণে দিনের খেলা ৮৮.১ ওভারে শেষ হওয়ার আগে ৬ উইকেট হারিয়ে ২৪২ রান করেছে আফগানিস্তান। আফসার জাজাই ২০ ও অধিনায়ক রশিদ খান ৬ রানে অপরাজিত আছেন।

আফসার জাজাই ২০ ও অধিনায়ক রশিদ খান ৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়ছেন।
আফসার জাজাই ২০ ও অধিনায়ক রশিদ খান ৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়ছেন।

রোববার (১ সেপ্টেম্বর) টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান দলপতি রশিদ খান। শুরুতে উইকেটের জন্য লড়তে হয় স্বাগতিকদের। দুই ওপেনার ইসানুল্লাহ এবং ইব্রাহিম জাদরান ফিফটি পেয়েছেন। নটআউট থেকেই স্বেচ্ছায় ব্যাটিং ছেড়েছেন। ইহসানুল্লাহ ১৩৭ বলে ৭টি চার আর একটি ছক্কায় করেন ৬২ রান। ১২৪ বলে ৬টি বাউন্ডারিতে ৫২ রান করেন ইব্রাহিম জাদরান। তিন নম্বরে নামা জাভেদ আহমাদি ব্যক্তিগত ৩ রানে ফিরলে আফগানদের প্রথম উইকেটের পতন হয় ১৩১ রানের মাথায়।

চার নম্বরে নামা রহমত শাহ (৭) নিজের ইনিংস লম্বা করতে পারেননি। হাশমতউল্লাহ শহীদি ৬১ বলে তিনটি চারের সাহায্যে করেন ২৬ রান। ১৬ রান আসে সাবেক দলপতি আসগর আফগানের ব্যাট থেকে। অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী ৭৯ বলে একটি করে বাউন্ডারি, ওভার বাউন্ডারিতে করেন ৩৩ রান। উইকেটরক্ষক ব্যাটসম্যান ইকরাম আলি খিল ১ রানে বিদায় নেন। আফসার জাজাই ৪৮ বলে ২০ আর দলপতি রশিদ খান ৭ বলে ৬ রান করে অপরাজিত থাকেন।

বিসিবি একাদশের হয়ে আল আমিন ১৮ ওভারে ৩ মেডেন নিয়ে ৫১ রান খরচায় তুলে নেন চারটি উইকেট। ১৩.১ ওভারে ২১ রান খরচায় দুটি উইকেট পান সুমন খান। এছাড়া মেহেদি হাসান রানা, মানিক খান, সালাউদ্দিন শাকিল, জুবায়ের হোসেন, আসাদুল্লাহ গালিব কোনো উইকেটের দেখা পাননি।

বিসিবি একাদশ
নুরুল হাসান সোহান (অধিনায়ক), ফজলে মাহমুদ, এনামুল হক বিজয়, সাব্বির হোসেন, আল আমিন, নাঈম ইসলাম, ইরফান শুক্কুর, সালাউদ্দিন শাকিল, সুমন খান, মানিক খান, জুবায়ের হোসেন, মেহেদি হাসান রানা, আসাদুল্লাহ গালিব, ফারদিন হাসান, নাঈম হাসান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!