আল্লামা হাশেমীকেও ফিরিয়ে দিল মেট্রোপলিটন ও ডেল্টা হেলথকেয়ার

করোনা সন্দেহে জ্বর, শ্বাসকষ্ট, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগাক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দিচ্ছে চট্টগ্রামের বেসরকারি বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিক। এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রীর কঠোর হুঁশিয়ারি, প্রশাসনের নির্দেশনাকেও পাত্তা দিচ্ছে না তারা। ফলে জীবন সংকটে পড়েছে সাধারণ রোগীরা।

দীর্ঘদিন শ্বাসকষ্ট ও ডায়াবেটিক রোগে ভোগা দেশের প্রবীণ আলেম আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমীকে (৯৫) চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দিয়েছে নগরীর বেসরকারি হাসপাতাল মেট্রোপলিটন ও ডেল্টা হেলথকেয়ার। ফলে জীবন সংকটে পড়েছেন প্রবীণ এই আলেম।

শুক্রবার (২৯ মে) রোগীদের চিকিৎসাসেবা দিতে বেসরকারি হাসপাতাল মালিকদের হুঁশিয়ার করেছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এর পরদিন শনিবার (৩০ মে) সার্কিট হাউজে বিভাগীয় কমিশনার, জেলা সিভিল সার্জনসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সাথে বেসরকারি ক্লিনিক মালিক সমিতির বৈঠকে ক্লিনিক মালিকেরা করোনাসহ সব রোগীর চিকিৎসা সেবা দেবেন বলে প্রতিশ্রুতি দেন। এর পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) খুলেছে হটলাইন। কিন্তু তার পরেও হাসপাতালগুলোতে চিকিৎসা পাচ্ছে না মুমূর্ষু রোগী। দেশের শীর্ষস্থানীয় বরণ্য প্রবীণ আলেমকে কাজী নুরুল ইসলাম হাশেমীকে মুমূর্ষু অবস্থায় চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দিয়েছেন মেট্রোপলিটন ও ডেলটা নামের দুটি বেসরকারি হাসপাতাল।

জানা গেছে, বাধ্যক্যজনিত কারণে দীর্ঘদিন শ্বাসকষ্ট ও ডায়াবেটিকস রোগে ভোগছিলেন আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমী। শনিবার (৩০ মে) হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে গেলে তাঁকে চট্টগ্রাম নগরীর বেসরকারি হাসপাতাল মেট্রোপলিটনে নেওয়া হলে হার্টের কয়েকটি পরীক্ষা ও এক্সরে করার পর ভর্তি নিতে অপারগতা জানায় হাসপাতালটি। পরিবারের আকুতি মিনতির পরও মুমূর্ষু এই আলেমকে ভর্তি করা হয়নি।

সেখানে ভর্তি করাতে ব্যর্থ হয়ে তাকে নিয়ে ছুটে যান পাঁচলাইশ ডেলটা হেলথকেয়ারে। সেখানেও ভর্তি করা সম্ভব হয়নি। অবশেষে বিকেল তিনটার দিকে নগরীর আগ্রবাদ মা ও শিশু হাসপাতালে ভর্তি করানো হয়। বর্তমানে তিনি সেখানে আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। দেশের শীর্ষস্থানীয় প্রবীণ এই আলেম চিকিৎসা না পাওয়ায় হাসপাতালগুলোর বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছেন লাখো ভক্ত ও সাধারণ মানুষ।

আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমীর ছেলে এহসান হাশেমী বলেন, ‘আমার আব্বা অনেক বছর ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ। শনিবার হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে গেলে আমরা তাকে মেট্রোপলিটন হাসপাতালে নিয়ে গেলে দীর্ঘ দুই ঘন্টা তাঁকে ভর্তি করেননি। হাসপাতাল কর্তৃপক্ষ আমার আব্বার পরিচয় জানার পরও ভর্তি করতে অপারগতা জানান। হুজুরের মত দেশের শীর্ষস্থানীয় আলেম যদি চিকিৎসা না পায় তাহলে সাধারণ মানুষের কি অবস্থা তা সহজে অনুমেয়।’

সিএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!