আর পর্যটক যেতে পারবে না ছেঁড়াদিয়ায়

পর্যটকরা আর যেতে পারবেন না কক্সবাজারের টেকনাফ উপজেলার ছেঁড়াদিয়া দ্বীপে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল থেকে সেন্ট মার্টিনের পার্শ্ববর্তী এই ছেঁড়াদিয়া দ্বীপে পর্যটকদের যাতায়াত পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। এ কারণে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) থেকে আর কোনো পর্যটক সেখানে যেতে পারেননি।

বিপন্ন সেন্ট মার্টিন দ্বীপ রক্ষায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে যে ১৩টি সুপারিশ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়, তার অন্যতম হল ছেঁড়াদিয়ায় পর্যটকের বিচরণ বন্ধ রাখা। এই নির্দেশনা বাস্তবায়ন করতেই ছেঁড়াদিয়া দ্বীপে পর্যটকবাহী নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হল।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত এসে ছেঁড়াদিয়া দ্বীপগামী সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশ দেন। ওই সময় কিছু সেন্ট মার্টিন জেটিঘাটের কিছু স্থাপনাও উচ্ছেদ করা হয়।

দেশের সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে অবস্থিত প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের সবচেয়ে দর্শনীয় স্থান ছেঁড়া দ্বীপ বা ছেঁড়াদিয়া। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এই ছেঁড়া দ্বীপ বাংলাদেশের মানচিত্রে দক্ষিণের সর্বশেষ বিন্দু। একদিকে দেশের শেষ বিন্দু, অন্যদিকে সাগরের নীল পানি, প্রাকৃতিক জীবন্ত পাথর আর শুভ্র নীল আকাশের মিতালির সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন শত শত ভ্রমণপিপাসু ছুটে যান বিচ্ছিন্ন এই দ্বীপে।

তবে ভ্রমণপিপাসু পর্যটকদের অসাবধানতা, অসচেতনতার ফলে প্রবাল দ্বীপটির জীববৈচিত্র্য ও পরিবেশ দিন দিন হুমকির মুখে পড়ছে। প্রতিদিন অসংখ্য পর্যটক বিনা বাধায় ছেঁড়া দ্বীপ দাপিয়ে বেড়াচ্ছিল।

এর আগে ২০২০ সালের ১২ অক্টোবর পরিবেশ অধিদপ্তর ছেঁড়াদিয়ায় পর্যটকের যাতায়াত নিষিদ্ধ ঘোষণা করেছিল। তবে সেই নিষেধাজ্ঞা কখনোই কার্যকর হয়নি। বরং দিন দিন ছেঁড়াদিয়ায় পর্যটকের ভিড় বাড়ছিল ক্রমেই।

গত বছরের ৩১ জানুয়ারি পরিবেশ অধিদপ্তরের জারি করা গণবিজ্ঞপ্তির আলোকে বাংলাদেশ কোস্টগার্ডের ছেঁড়াদিয়া যেতে মানা করার প্রতিবাদে ওইদিন থেকে পর্যটনকেন্দ্র সেন্ট মার্টিন দ্বীপে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় সেন্টমার্টিন সার্ভিস বোট মালিক সমিতি, স্পিডবোট, গামবোট, ইজিবাইক (টমটম), ভ্যানগাড়ি, মোটরসাইকেল, দোকানপাট, বাজার কমিটি, হোটেল-কটেজ মালিক সমিতি। পরে অবশ্য টেকনাফের ইউএনওর আশ্বাসে সেই ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়। ছেঁড়াদিয়ায় পর্যটকদের যাতায়াতও অব্যাহত থাকে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!