আরব আমিরাতে কর্মসন্ধানী ভিসাপ্রাপ্তদের দ্রুত বৈধ হবার আহ্বান

সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে বসবাসকারী প্রবাসীদের মধ্যে যারা বৈধতা নিশ্চিত করতে ইতিমধ্যে জব সিকার (কর্ম সন্ধানি) ভিসা সংগ্রহ করেছে কিন্তু এখনও স্থায়ী বা কাজের ভিসা নিয়ে বৈধতা নিশ্চিত করেনি তাদের দ্রুত বৈধ হবার আহ্বান জানিয়েছে দেশটির প্রশাসনিক দফতর।

দ্য ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (এফএআইসি) মঙ্গলবার (৩০ এপ্রিল) স্থানীয় গণমাধ্যমকে দেয়া এক বার্তায় এই আহ্বান জানায়। এতে জানানো হয়, নির্ধারিত ছয় মাসের মধ্যে স্থায়ীভাবে বৈধ না হলে জব সিকার (কর্ম সন্ধানি) ভিসা প্রাপ্তদের জরিমানা গুণতে হবে । প্রথম দিন ১০০ দিরহাম ( বাংলাদেশি মূল্যে ২৩০০ টাকা), দ্বিতীয় দিন থেকে ২৫ দিরহাম ( বাংলাদেশি মূল্যে ৫৭৫ টাকা) করে এই জরিমানার পরিমাণ নির্ধারণ করা হয়েছে।

দেশটির দ্য ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (এফএআইসি) সংবাদমাধ্যমকে জানিয়েছে, জব সিকার ভিসা শুধুমাত্র কাজের সন্ধান করে বৈধতার জন্য দেওয়া হয়েছে। এই ভিসা দিয়ে কাজ করা যাবে না। জব সিকার ভিসা সংগ্রহকারীদের কেউ যদি বৈধ ভিসা না নিয়ে কাজ করেন এবং প্রশাসনের হাতে গ্রেফতার হন তবে কঠিন শাস্তি অপেক্ষা করছে তার জন্য।

উল্লেখ্য, জব সিকার ভিসার আওতাধীন থেকে কর্মরত কোনো শ্রমিক প্রথমবার ধরা পড়লে জরিমানা হিসেবে দিতে হবে বাংলাদেশি অর্থে প্রায় সাড়ে ১১ লাখ টাকা এবং দ্বিতীয়বার ধরা পড়লে দিতে হবে প্রায় ২৩ লাখ টাকা। বেঁধে দেওয়া সময়ের মধ্যে নতুন কাজের সন্ধান করতে না পারলে অবৈধদের অবশ্যই দেশে ফিরে যেতে ইঙ্গিত দিয়েছেন তারা। জব সিকার ভিসার মেয়াদ বাড়ানোর কোনো সুযোগ নেই বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, নির্ধারিত সময় শেষ হলে বৈধতা না পাওয়া জব সিকার ভিসাধারীদের সবাই ফের অবৈধ হিসেবে চিহ্নিত হবেন। গত বছর সাধারণ ক্ষমা ঘোষণা করে অবৈধ অভিবাসীকে বৈধ হওয়ার সুযোগ দেয় আমিরাত সরকার। সে সময় স্থানীয় দূতাবাস ও কনস্যুলেটের অধীনে বৈধতা নিতে নতুন পাসপোর্ট সংগ্রহ করেন প্রায় ৫০ হাজার প্রবাসী বাংলাদেশি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!