আমেরিকান ফেলোশিপে একমাত্র বাংলাদেশি চট্টগ্রামের সাংবাদিক ইলিয়াস

ওয়ার্ল্ড প্রেস ইন্সটিটিউটের (ডব্লিওপিআই) ফেলোশিপে যুক্তরাষ্ট্রে গেলেন চট্টগ্রামের সাংবাদিক সামছুদ্দিন ইলিয়াস। দুই মাসের এই ফেলোশিপে তিনি যুক্তরাষ্ট্রের ৭টি রাজ্যের গুরুত্বপূর্ণ বিভিন্ন শহর ভ্রমণ করবেন।

ওয়ার্ল্ড প্রেস ইন্সটিটিউট ২০২২ ফেলোশিপে মনোনীতদের মধ্যে সামছুদ্দিন ইলিয়াস একমাত্র বাংলাদেশি। ইলিয়াস ছাড়াও আর্জেন্টিনা, বুলগেরিয়া, চীন (হংকং), ফিনল্যান্ড, জার্মানি, ভারত, ইরান, নাইজেরিয়া থেকে একজন করে মোট আটজন সাংবাদিক এই বছর এই ফেলোশিপ পেয়েছেন।

১৯৬২ সাল থেকে ডব্লিওপিআই পৃথিবীর বিভিন্ন দেশের থেকে সাংবাদিকদের এই ফেলোশিপ দিয়ে আসছে। যার মাধ্যমে বিভিন্ন দেশের সাংবাদিকরা যুক্তরাষ্ট্র সম্পর্কে বিস্তৃতভাবে জানার সুযোগ পাচ্ছেন।

এখন পর্যন্ত সারাবিশ্বের ১০০ দেশের ৬০০ জন সাংবাদিককে ফেলোশিপ দিয়েছে। বাংলাদেশ থেকে ইলিয়াসসহ এ পর্যন্ত ৪ জন সাংবাদিক এই ফেলোশিপ পেয়েছেন।

এবারের ফেলোশিপের প্রতিপাদ্য বিষয় হলো— জাতিগত সমতা এবং পুলিশ সংস্কার, পারমাণবিক হুমকি ও নিরাপত্তা, আসন্ন ২০২২ সালের কংগ্রেসের নির্বাচন এবং ডিজিটাল যুগে সাংবাদিকতার জন্য নতুন ব্যবসায়িক মডেল।

সাংবাদিক সামছুদ্দিন ইলিয়াস ১৭ মার্চ যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করেন। যুক্তরাষ্ট্রে অবস্থানকালে ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, মিয়ামি, টেক্সাস, সান ফ্রান্সিসকো, লসঅ্যাঞ্জেলেস ও মিনিসোটা অঙ্গরাজ্য ভ্রমণ করবেন।

ভ্রমণের মধ্যে রয়েছে আমেরিকার ডিস্ট্রিক্ট কোর্টের প্রধান বিচাপতি, অ্যাটর্নি জেনারেল সিটি কাউন্সিলের প্রেসিডেন্ট, প্রাক্তন মার্কিন কূটনীতিক, কৃষি কমিশনার স্থানীয়, ব্যবসায়ি ও রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাত। অংশ নেবেন পারমাণবিক হুমকি এবং নিরাপত্তা বিষয়ক ব্রিফিংয়ে।

পরিদর্শন করবেন জাতিসংঘ, নাইন-ইলাভেন স্মৃতিসৌধ ও যাদুঘর, শিকাগো বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও সেন্ট থমাস বিশ্ববিদ্যালয়। একই সাথে নিউ ইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল, স্টার ট্রিবিউন, মিয়ামি হেরাল্ডসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের কার্যালয়ে যাবেন। অংশ নেবেন অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সেমিনার ও কর্মশালায়।

সাংবাদিক ইলিয়াস আর্থ জার্নালিজম নেটওয়ার্কের ফেলোশিপ নিয়ে ২০২১ সালে যুক্তরাজ্যের গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলনে (কপ-২৬) সংবাদ সংগ্রহ করেন। এর আগে ২০১৮ সালে তিনি হংকং ব্যাপটিস্ট ইউনিভার্সিটি সাংবাদিকতা ফেলোশিপ পেয়েছিলেন তিনি।

ইলিয়াস বর্তমানে ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের চট্টগ্রাম ব্যুরো প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি ইংরেজি দৈনিক দি ইন্ডিপেনডেন্টের চট্টগ্রাম প্রধান হিসাবে দায়িত্বে ছিলেন। এছাড়াও ইলিয়াস বিদেশের একাধিক পত্রিকা ও সংবাদ সংস্থার জন্য কাজ করেন।

দীর্ঘদিন ধরে তিনি অপরাধ, ব্যবসা-বাণিজ্য, জলবায়ু পরিবর্তন, পরিবেশ ও সেবাখাত নিয়ে কাজ করে আসছেন। ইলিয়াস ২০১৯ ও ২০২০ সালে আর্থ জার্নালিজম নেটওয়ার্কের বে অফ বেঙ্গল ক্লাইমেট অ্যান্ড এনভায়রনমেন্টাল চেঞ্জ স্টোরি গ্রান্টস ফেলো।

২০১৬ এবং ২০১৭ সালে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের নিয়ে ও কাজ করেন সাংবাদিক ইলিয়াস। তিনি থমসন রয়টার্স ফাউন্ডেশনের মাইগ্রেশন রিপোর্টিং এর একজন অ্যালামনাই। শরণার্থী বিষয়ক তার অনেক প্রতিবেদন দেশে ও বিদেশে পাঠকপ্রিয়তা পেয়েছে। ইংরেজি সাহিত্য স্নাতকোত্তর সামছুদ্দিন ইলিয়াস ভারতের জেইন বিশ্ববিদ্যালয় থেকে শরণার্থী বিষয়ে একটি কোর্স সম্পন্ন করেন।

সামছুদ্দিন ইলিয়াস কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!