আমেরিকান কংক্রিট ইনস্টিটিউটের এক্সিলেন্ট ইউনিভার্সিটির তালিকায় চুয়েট

যুক্তরাষ্ট্রের মিশিগানভিত্তিক আন্তর্জাতিক পেশাজীবী সংগঠন আমেরিকান কনক্রিট ইনস্টিটিউট (এসিআই) কর্তৃক ‘এক্সিলেন্ট ইউনিভার্সিটি’ হিসেবে স্বীকৃতি পেয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)৷

গত ১১ ফেব্রুয়ারি সংগঠনটির অফিশিয়াল ওয়েবসাইটে সারাবিশ্বের ২০২১ সালের বিভিন্ন এক্সিলেন্ট বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় স্থান করে নিয়েছে চুয়েট।

বছরজুড়ে শিক্ষার্থীদের বিভিন্ন কার্যক্রম ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় সফলতার ধারাবাহিকতায় পৃথিবীর সেরা কয়েকটি বিশ্ববিদ্যালয়কে এই এক্সিলেন্ট ইউনিভার্সিটির মর্যাদা দেয়া হয়। এবার সেটির স্বীকৃতি পেল চুয়েট।

বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জনের পাশাপাশি এবার এক্সিলেন্ট ইউনিভার্সিটি স্বীকৃতি পাওয়ায় চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশ থেকে চুয়েটের পাশাপাশি গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি) এ স্বীকৃতি অর্জন করেছে ৷ এক্সিলেন্ট ইউনিভার্সিটির তালিকা পাওয়া যাবে এই লিংকে

এই সাফল্যের পেছনে মূল ভূমিকা পালন করেছে এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট এবং বছরজুড়ে তাদের বিভিন্ন কার্যক্রম ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় সফলতা। এসবের মধ্যে ছিল গতবছর এসিআই আয়োজিত বিভিন্ন স্টুডেন্ট কম্পিটিশনে চুয়েটের ধারাবাহিক সাফল্য, চ্যাপ্টার কর্তৃক আয়োজিত বিভিন্ন ওয়েবিনার, দাতব্য কার্যক্রম।

এ বছর চুয়েট ছাড়াও পৃথিবীর বিভিন্ন প্রান্তের আরও ৫৩টি বিশ্ববিদ্যালয় এক্সিলেন্ট ইউনিভার্সিটি হিসেবে স্বীকৃতি পেয়েছে। এছাড়া ৩৩টি বিশ্ববিদ্যালয়কে আউটস্ট্যান্ডিং ইউনিভার্সিটির মর্যাদা দেয়া হয়েছে ৷ এক্সিলেন্ট ইউনিভার্সিটিগুলোর মধ্যে ইউনিভার্সিটি অফ মায়ামি (যুক্তরাষ্ট্র), ইউনিভার্সিটি অফ শেরব্রুক (কানাডা), ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা (যুক্তরাষ্ট্র), ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটিও (যুক্তরাষ্ট্র) রয়েছে ৷

স্বীকৃতি পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর নাম ইন্টারন্যাশনাল কংক্রিট ম্যাগাজিনে দেয়া হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট স্টুডেন্ট চ্যাপ্টার তাদের অর্জনের স্বীকৃতিস্বরূপ ব্যানার পাবে। এই ব্যানার আগামী ২৭ থেকে ৩১মার্চ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য এসিআই কংক্রিট কনভেনশনে প্রদান করা হবে।

এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট ফ্যাকাল্টি এডভাইজার অধ্যাপক ড. জিএম সাদিকুল ইসলাম বলেন, করোনাকালীন সময়ে প্রায় সকল কার্যক্রম অনলাইনভিত্তিক হওয়ায় আমাদের অনেকগুলো শিক্ষামূলক ইভেন্ট হয়েছে। প্রতিটি অনুষ্ঠানে দেশি-বিদেশি উপস্থাপনার সঙ্গে ১০০ থেকে ২০০ অংশগ্রহণকারীর উপস্থিতি সেমিনারগুলোর যথাযোগ্যতা নির্দেশ করে। তিনটি স্টুডেন্ট কম্পিটিশনে প্রথম, তৃতীয় ও বাকি সবগুলো পুরস্কার পাওয়ায় এ চ্যাপ্টারটি বিশ্বে অনন্য স্থান অর্জন করেছে। আশাকরি এই ধারাবাহিকতা আগামীতেও বজায় থাকবে।

এর আগে আমেরিকান কংক্রিট ইনস্টিটিউটের (এসিআই) ২০২০ আউটস্টান্ডিং ইউনিভার্সিটির তালিকায় সারাবিশ্বে ৫ম সেরা হিসেবে উঠে এসেছিল চুয়েটের নাম। অ্যাওয়ার্ডের জন্য মনোনীত বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাছাই প্রক্রিয়ায় মূলত এসিআই বিষয়ক কার্যক্রমে উল্লেখযোগ্য অবদান রাখা বিভিন্ন মানদণ্ডে পয়েন্টের ভিত্তিতে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!