আবার পেছালো ব্যারিস্টার শাকিলাসহ জঙ্গীদের বিরুদ্ধে অভিযোগ গঠন

চট্টগ্রামের বাঁশখালীর গহীন অরণ্য থেকে আটক হওয়া জঙ্গি সংগঠন ‘শহীদ হামজা ব্রিগেডের’ ২৮ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন আবারও পিছিয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) অভিযোগ গঠনের নির্ধারিত তারিখ থাকলেও বিচারক শূন্যতায় তা গঠন হয়নি। এর আগে অভিযোগ গঠনের তারিখ ছিল ১১ জুন। শাকিলার আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে তারিখ পিছিয়ে নির্ধারণ করা হয়েছিল ২৭ জুন থেকে ৩০ জুলাই।

বিয়টি নিশ্চিত করে ব্যারিস্টার শাকিলা ফারজানার আইনজীবী অ্যাডভোকেট আবদুস সাত্তার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, আদালত না বসায় আজ অভিযোগ গঠন হয়নি। পরবর্তী তারিখ আমরা আগামিকাল নেবো।

উল্লেখ্য, জঙ্গী সংগঠন ‘শহীদ হামজা ব্রিগেড’কে এক কোটি ৮ লাখ টাকা দেয়ার অভিযোগে ২০১৫ সালের ১৮ আগস্ট ঢাকার ধানমন্ডি থেকে বিএনপি নেত্রী ব্যারিস্টার শাকিলা ফারজানা ও দুই সহযোগী আইনজীবীসহ গ্রেপ্তার হয়েছিলেন। ৬ জুন ২০১৬ শাকিলা জামিনে মুক্তি পান। চলতি বছরের শুরুর দিকে দেশ ছেড়ে শাকিলা ফারজানা পাড়ি জমান যুক্তরাজ্যে। সেখানে তিনি আবেদন করেছেন রাজনৈতিক আশ্রয়েরও। মামলায় ১০২ জনকে সাক্ষী করা হয়েছে।
২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি হাটহাজারীর মাদরাসাতুল আবু বকরে অভিযান চালিয়ে ১২ জনকে আটক করেছিল র‍্যাব। জব্দ করা হয়েছিল কম্পিউটার, ল্যাপটপসহ জঙ্গিপন্থী ধর্মীয় বই। ওই মাদরাসা তাদের প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো। মাদরাসায় তাদের মোটিভেশনাল শিক্ষা চালানো হতো। জঙ্গীদের দেওয়া তথ্যে দুই দিন পর ২১ ফেব্রুয়ারি বাঁশখালীর লটমণি পাহাড়ে অভিযান চালিয়ে অস্ত্র-গুলিসহ পাঁচ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। এই পাহাড়ে চলতো তাদের সামরিক প্রশিক্ষণ। ২৮ ফেব্রুয়ারি হালিশহর বসুন্ধরা আবাসিক এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে ৭৬ হাত বোমা, বোমা তৈরির বিপুল সরঞ্জামসহ আরো তিনজনকে গ্রেপ্তার করেছিল র‍্যাব। বিভিন্ন সময় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এই সংগঠনের ২৮জনকে আটক করতে সক্ষম হয়েছিল র‍্যাব।

বাঁশখালীর গহীন পাহাড় থেকে হামজা ব্রিগেডের পাঁচটি একে ২২, একে ২২-এর ১০টি ম্যাগাজিন, একটি বিদেশি পিস্তল, একটি পিস্তলের ম্যাগাজিন, একটি একনলা বন্দুক, একটি এলজি, ২ হাজার ১৫৫ রাউন্ড পয়েন্ট টুটু বোরের গুলি, ৫০১ রাউন্ড শটগানের গুলি উদ্ধার করেছিল র‍্যাব। এসব ঘটনায় চারটি মামলা দায়ের করা হয় হাটহাজারী, বাঁশখালী, কোতোয়ালী ও হালিশহর থানায়।

এফএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!