আন্দোলনের ফল/ এবার বকেয়া শোধে রাজি মেজর মান্নানের গোল্ডেন হরাইজন

তিন মাস ধরে বকেয়া বেতন না দিয়ে উল্টো গার্মেন্টস কারখানা বন্ধ করে ১৩০০ পোশাক শ্রমিককে অনিশ্চয়তায় ফেলে দেয় সানম্যান গ্রুপের প্রতিষ্ঠান গোল্ডেন হরাইজন লিমিটেড। তবে শ্রমিকদের টানা আন্দোলনের মুখে বকেয়া বেতন-বোনাস পরিশোধে রাজি হয়েছে প্রতিষ্ঠানটি।

বিজিএমইএ, পুলিশ ও শ্রমিকদের ত্রিপক্ষীয় বৈঠকে বুধবার বিকেলে এক সিদ্ধান্ত জানানো হয়। মালিকপক্ষ আগামী ২১ মে শ্রমিকদের সব পাওনা পরিশোধ করার জন্য রাজি হয়েছে। এরপর থেকে ৬ মে থেকে টানা আন্দোলন চালিয়ে আসা শ্রমিকরা বিজিএমইএর চট্টগ্রাম কার্যালয় ছেড়েছে। কারখানাটি বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব ও সংসদ সদস্য মেজর (অব) আব্দুল মান্নানের সানম্যান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান।

এরআগে বুধবার সকাল থেকে নগরীর খুলশী থানার ওয়্যারলেস রেল গেইট এলাকায় বিজিএমইএ চট্টগ্রামের কার্যালয়ের সামনে শত শত নারী শ্রমিক জড়ো হয়ে বিক্ষোভ করেন। এরআগের দিনও তারা বিক্ষোভ করেন সেখানে। তার আগের দিন প্রায় সাত কিলোমিটার পায়ে হেঁটে নগরীর কোতোয়ালী মোড়ে সানম্যান গ্রুপের প্রধান কার্যালয়ে এসেও বিক্ষোভ করেন।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রণব কুমার চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘গত দুদিন ধরে গোল্ডেন হরাইজন লিমিটেডের শত শত শ্রমিক বিজিএমইএ ভবনের সামনে বকেয়া বেতন ভাতার দাবিতে বিক্ষোভ করছিল। আজকে বিকেলের দিকে ত্রিপক্ষীয় বৈঠকে মালিক পক্ষ ঘোষণা দিয়েছে আগামী ২১ মে সব বেতন বোনাস পরিশোধ করবে। এই ধরনের একটি অঙ্গীকার দিয়েছে মালিক পক্ষ। এরপর শ্রমিকরা বিজিএমইএ ভবনের সামনে থেকে চলে যায়।’

তিন মাস ধরে বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন সানম্যান গ্রুপের প্রতিষ্ঠান গোল্ডেন হরাইজন লিমিটেডের পোশাক শ্রমিকরা। ঈদ সামনে রেখে তবু নিয়মিত শ্রম দিয়ে যাচ্ছিলেন তারা। কিন্তু তিন মাসের বকেয়া বেতন দেওয়া দূরে থাক, উল্টো ৬ মে ভোরবেলা সবার অজান্তে কারখানায় তালা লাগিয়ে লাপাত্তা মালিকপক্ষ। সকালে কারখানায় শ্রমিকরা এই দৃশ্য দেখে বিক্ষোভে ফেটে পড়েন। পরে কারখানা থেকে প্রায় সাত কিলোমিটার পায়ে হেঁটে নগরীর কোতোয়ালী মোড়ে সানম্যান গ্রুপের প্রধান কার্যালয়ে এসেও বিক্ষোভ করেন। কারখানার প্রায় এক হাজার ৩০০ শ্রমিক পায়ে হেঁটে নাসিরাবাদ থেকে চট্টগ্রাম প্রেসক্লাবে আসেন। সেখানে পুলিশি প্রহরায় তারা মানববন্ধন করেন। সেখান থেকে আবার পায়ে হেটে সানম্যান গ্রুপের প্রধান কার্যালয়ে (কোতোয়ালী মোড়) গিয়ে বিক্ষোভ করেন। সেখানে দীর্ঘক্ষণ পুুলিশি প্রহরায় শ্রমিকরা বিক্ষোভ করতে থাকেন। এরপরও কোনো আশার বাণী শুনতে পায়নি পোশাকশিল্পের এই নেপথ্য কারিগররা। বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব ও সংসদ সদস্য মেজর (অব) আব্দুল মান্নানের সানম্যান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এটি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!