বিদেশি স্টল ছাড়াই চট্টগ্রাম চেম্বারের ‘আন্তর্জাতিক মেলা’

বিদেশি কোন স্টল ছাড়াই আন্তর্জাতিক এসএমই মেলা শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম চেম্বার। নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শনিবার (২১ ডিসেম্বর) শুরু হচ্ছে চতুর্থ ইন্টারন্যাশনাল এসএমই ফেয়ার বাংলাদেশ। গত ২০১৬ সাল থেকে এ মেলার আয়োজন করা হলেও বিদেশি কোন প্রতিষ্ঠান অংশগ্রহণ করেনি মেলায়।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) বিকেলে বঙ্গবন্ধু কনফারেন্স হলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মেলার আয়োজক চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম ।

এ বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, বাংলাদেশের ক্ষুদ্র শিল্পকে প্রমোট করার জন্য এ মেলার আয়োজন করা হচ্ছে। ‘আন্তর্জাতিক’ নাম দেওয়া প্রাসংঙ্গিক কিনা জানতে চাইলে তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ের মান ধরে রাখার জন্য এভাবে নাম দেওয়া হয়েছে। তিনি দাবী করেন, ধীরে ধীরে বিদেশি কোম্পানী স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এসএমই ) মেলায়ও অংশগ্রহণ করবে। জাপান ও চীনের মতো দেশে বড় বড় ট্রেড সেন্টারে সব সময় মেলা চলে। আমাদের এখানেও ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান গুলোকে প্রমোট করা হচ্ছে। আগামীতে থাইল্যান্ড, চীন, জাপান, ভারত ও পাকিস্তানের মতো দেশের শিল্প প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করবে।

তিনি আরও বলেন, প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের দেশীয় পণ্যের প্রদর্শন, বিপণন ও রপ্তানির মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশ ও ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে এসএমই ফেয়ারের আয়োজন। আমাদের প্রধান উদ্দেশ্য নিজস্ব উৎপাদিত পণ্যে নতুনত্ব ও প্রযুক্তি সংযোজনের মাধ্যমে স্বনির্ভরতা প্রকাশের দ্বারা দেশি ব্যবসার সম্প্রসারণ ও রপ্তানিকরণ, যাতে জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়। আমরা এসএমই উদ্যোক্তাদের প্রমোট করতে চাই। তাদের বড় পরিসরে নিতে পারাটাই আমাদের সফলতা।

তিনি জানান, মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। ২১ থেকে ২৩ ডিসেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

তিনি বলেন, চট্টগ্রাম থেকে চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া সরাসরি ফ্লাইট চালু হলে সত্যিকারের বাণিজ্যিক রাজধানী হবে। চট্টগ্রামে তিনটি বড় শিল্প জোন হচ্ছে। এখনই বিদেশের সাথে যোগাযোগ বাড়ানোর সময়।
শনিবার বেলা ১১টায় দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন।

এবার প্রাইম জোনে ১৯টি ও জেনারেল জোনে ৩৮টিসহ ৫৭টি স্টল অংশ নিচ্ছে। এর মধ্যে ৭টি ব্যাংক, প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, কৃষি পণ্য, কৃষি প্রযুক্তি, হস্তশিল্প, জামদানি, প্যাকেজিং, প্রক্রিয়াজাত খাদ্য, পর্যটন, কুমিল্লার খাদি, রংপুরের শতরঞ্জি নিয়ে ৪৫টির বেশি প্রতিষ্ঠান থাকবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চেম্বারের পরিচালক সৈয়দ জামাল আহমেদ, অহিদ সিরাজ চৌধুরী স্বপন, মহিউদ্দিন চৌধুরী, সাইফুল আলম খান, সিটি ব্যাংকের চট্টগ্রাম আঞ্চলিক প্রধান কায়েশ চৌধুরী প্রমুখ। মেলার স্পন্সর সিটি ব্যাংক লিমিটেড ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

এএস /এসবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!