আনসারুল্লাহ বাংলা টিম(এবিটি) ২ সক্রিয় সদস্য গ্রেফতার : জিহাদি বই উদ্ধার

চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার কেবি আমান আলী সড়কের বড় মিয়া মসজিদ এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে আনসারুল্লাহ বাংলা টিম(এবিটি) ২ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

এবিটি

 

বুধবার (৩১ আগস্ট) দুপুরে ওই এলাকার দ্বিতীয় তলার একটি মেসের ৪ নম্বর রুম থেকে এবিটির দু সদস্যকে গ্রেফতার করে পুলিশ। অভিযানকালে ওই রুমে তল্লাশি চালিয়ে ২টি মোবাইল সেট ও ১৩টি উগ্রবাদী জিহাদী বই উদ্ধার করে পুলিশ।

 

গ্রেফতার হওয়া এবিটির দুই সদস্য হলেন, সাতকানিয়া থানার মির্জাখীল জানার পাড়ার আহমদ কবিরের ছেলে মো. নিজাম উদ্দিন (২৫) এবং বাঁশখালী থানার বৈলগাঁও ইউনিয়নের মৃত জামাল উদ্দিনের ছেলে মো.রোকন উদ্দিন(২৪)। এদের মধ্যে নিজাম নগরীর বড় মিয়ার মসজিদের ওই মেসে এবং রোকন কালুরঘাটে মুনস্টার পেইন্টস ফ্যাক্টরি কলোনির একটি বাসায় ভাড়া থাকতো।

 

বৃহস্পতিবার(১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টায় সিএমপি ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গ্রেফতার দুইজনের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেন নগর গোয়েন্দা বিভাগের উপ-কমশিনার পরিতোষ ঘোষ।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, মূলত পরিকল্পনা ও সাংগঠনিক কর্মকাণ্ডকে বেগবান করতেই গোপনে বৈঠক করছিল আনসারুল্লাহর সদস্যরা। গোপন সংবাদের ভিত্তিতে ৩০ আগস্ট মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে মহানগর গোয়েন্দা বিভাগের একটি জঙ্গি বিরোধী বিশেষ টিম বাকলিয়া থানার কেবি আমান আলী রোডের বড়মিয়া মসজিদ এলাকার একটি বাসার ২য় তলার ৪নং কক্ষে অভিযান চালিয়ে এবিটির (আনসারউল্লাহ বাংলা টিম) সক্রিয় সদস্য মো. নিজাম উদ্দিন  ও মো. রোকন উদ্দিনকে ২টি মোবাইল সেট ও ১৩টি উগ্রবাদী জিহাদী বইসহ হাতে নাতে গ্রেফতার করে।

 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, গ্রেফতার হওয়া ধর্মান্তরিত জঙ্গি মুসহাব ইবনে উমায়ের (সাবেক পিকলু দাশ) তাদেরকে জঙ্গি কর্মকাণ্ডে প্রলুব্ধ করে আনসারুল্লাহ বাংলা টিমে অন্তর্ভুক্ত করেছে। উমায়েরের সাথে একাধিকবার গোপন বৈঠকও করেছে তারা। নিজাম সাতকানিয়া সরকারি কলেজে ইন্টারমেডিয়েটে পড়ার সময় শিবির নিয়ন্ত্রিত শাহ আমানত হলে থেকে শিবিরের রাজনীতির সাথে জড়িয়ে পড়ে। তখন জাকির নায়েকের বই, ভাষণ, জসিম উদ্দিন রহমানের ওয়াজ শুনে সে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের যোগ দিতে উদ্বুদ্ধ হয়।

অন্যদিকে রোকন একটি পোষাক কারখানায় চাকরি করার ফাঁকে ফাঁকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের অ্যাক্টিভিটিতে জঙ্গিদের সাথে তথ্য আদান প্রদান ও যোগাযোগ রক্ষা শুরু করে।

 

এ ঘটনায় নগরীর বাকলিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

 

রিপোর্ট : মোর্শেদ রনি।

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!