আজ জিতলেই লা লিগায় চ্যাম্পিয়ন বার্সেলোনা

এই ম্যাচে লেভান্তেকে হারাতে পারলেই চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয়ে যাবে কাতালানদের। কারণ, বার্সার জয় মানে ৩৫ ম্যাচে তাদের পয়েন্ট দাঁড়াবে ৮৩-তে। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকোও আজ মাঠে নামবে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে। তারাও যদি জিতে যায়, তখনও পয়েন্টের ব্যবধান দাঁড়াবে ৯-এ।

৩৪ ম্যাচে ৮০ পয়েন্ট। লিগে বাকি আর ৪ ম্যাচ। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে ব্যবধান ৯ পয়েন্টের। এই অবস্থায় আজ ঘরের মাঠ ন্যু ক্যাম্পে লেভান্তের মুখোমুখি হচ্ছে লিওনেল মেসিদের ক্লাব বার্সেলোনা।

এই ম্যাচে লেভান্তেকে হারাতে পারলেই চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয়ে যাবে কাতালানদের। কারণ, বার্সার জয় মানে ৩৫ ম্যাচে তাদের পয়েন্ট দাঁড়াবে ৮৩-তে। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকোও আজ মাঠে নামবে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে। তারাও যদি জিতে যায়, তখনও পয়েন্টের ব্যবধান দাঁড়াবে ৯-এ।

শেষ তিন ম্যাচে বার্সা যদি হেরেও যায় এবং অ্যাতলেতিকো যদি জিতে যায়, তবুও দু’দলের মধ্যে পয়েন্ট সমান হবে এবং গোল ব্যবধানে অনেক এগিয়ে থাকবে বার্সা। কারণ, এখনই তাদের গোল ব্যবধান +৫৩। আর অ্যাতলেতিকোর গোল ব্যবধান +২৮। অর্থ্যাৎ ২৫ গোলে এগিয়ে রয়েছে বার্সা। সুতরাং, লেভান্তের বিপক্ষে আজ জয় মানেই নিশ্চিত, শিরোপা লিওনেল মেসিদের।

ন্যু ক্যাম্পে লেভান্তের বিপক্ষে বার্সার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত পৌনে একটায়। তার আগেই নিজেদের কি করতে হবে, সেটা জেনে যাবে কাতালানরা। কারণ, রিয়াল ভায়াদোয়িদের বিপক্ষে অ্যাতলেতিকো মাঠে নামবে রাত সোয়া ৮টায়। কোনো কারণে ভায়াদোয়িদের কাছে যদি হেরে যায় অ্যাতলেতিকো, তাহলে ন্যু ক্যাম্পে খেলতে নামার আগেই চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয়ে যাবে আর্নেস্তো ভালভার্দের শিষ্যদের।

১ মে লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে ন্যু ক্যাম্পে মাঠে নামবে বার্সা। তার আগেই লা লিগার চ্যাম্পিয়নশিপের মুকুট টানা দ্বিতীয়বারেরমত মাথায় পরে নিতে পারাটা হবে মেসিদের জন্য আলাদা অনুপ্রেরণা। আপাতত সে স্বপ্নেই এখন বিভোর হয়ে আছে বার্সা সমর্থকরা।

ইতিমধ্যেই ইউরোপিয়ান লিগগুলোর মধ্যে ইতালিয়ান সিরি-আ’র শিরোপা নিশ্চিত করে ফেলেছে রোনালদোর জুভেন্টাস, ফ্রান্সের লিগ ওয়ানের শিরোপা উঠে গেছে নেইমার-এমবাপের দল পিএসজির হাতে। স্প্যানিশ লা লিগায়ও যে গতিতে ঘোড়া ছুটিয়েছে বার্সা, তাতে তাদের চ্যাম্পিয়নশিপ নিয়ে সংশয় ছিল না এবং এখনও নেই সমর্থকদের।

যদিও হাড্ডাহাড্ডি লড়াই চলছে ইংলিশ প্রিমিয়ার লিগে। সেখানে একবার শীর্ষে ম্যানসিটি তো আরেকবার শীর্ষে লিভারপুল। এভাবেই ইঁদুর দৌড় খেলা চলছে প্রিমিয়ার লিগে এবং শিরোপা নিষ্পত্তির জন্য শেষ ম্যাচ পর্যন্তও গড়াতে পারে ভাগ্যের খেলা।

লা লিগায় শিরোপা নিষ্পত্তির ম্যাচে আজ মেসি খেলতে নামবেন বার্সার হয়ে ৪৫০তম ম্যাচ। নিজের এই মাইলফলকটাকে নিশ্চিত তিনি জয় দিয়ে শিরোপা জিতে রাঙিয়ে দিতে চাইবেন। এর আগে ৪৪৯ ম্যাচের মধ্যে মেসি জিতেছেন ৩৩৭ ম্যাচ। ড্র করেছেন ৭৩টি এবং হেরেছেন কেবল ৩৯টিতে।

তবে লিভারপুলের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ থাকার কারণে কোচ আর্নেস্তো ভালভার্দে মেসি-সুয়ারেজসহ বেশ কয়েকজনকে বিশ্রামও দিতে পারেন। কিংবা মাঠে নামাতে পারেন দ্বিতীয়ার্ধে। গুরুত্ব বিবেচনায় ম্যাচের একাদশ তৈরি করবেন তিনি। ম্যাচ শুরুর পরই বোঝা যাবে, আসলে মেসি নিজে খেলে বার্সাকে শিরোপা উপহার দিচ্ছেন কি না।

==

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!