আজ জন্মাষ্টমী, ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি : বর্ণাঢ্য মিছিলে লাখো পুণ্যার্থীর ঢল

রাজীব সেন প্রিন্স :::

আজ জন্মাষ্টমী। হিন্দু ধর্মমতে ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি। জন্মাষ্টমী ঘিরে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চট্টগ্রামে সব থেকে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান নগরীর কোতোয়ালি থানা রহমতগঞ্জ এলাকায় জে এম সেন হল প্রাঙ্গণে।

 

13892048_1502942503065015_3293857630632943658_n

 

সনাতন হিন্দু ধর্মের মহাঅবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালীতে নামে লাখো পূর্ণার্থীর ঢল। বৃহস্পতিবার দুপুর পৌনে ১২টায় জেএম সেন হল-আন্দরকিল্লা চত্বর থেকে বের হওয়া বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশগ্রহণ করে এসব পূর্ণার্থীরা। মিছিলে অংশ নেওয়া নারী-পুরুষ, শিশু পুণ্যার্থীরা প্রাণখুলে ডাকছেন মহাবতার শ্রীকৃষ্ণকে।

 

সকাল থেকে নগরী ও জেলার বিভিন্ন উপজেলা থেকে মিছিল নিয়ে মোমিন রোড, আন্দরকিল্লা, লালদীঘি এলাকায় সমবেত হন শ্রীকৃষ্ণভক্তরা। শুধু দেশেরই নয়, বিভিন্ন দেশ থেকে আগত কৃষ্ণভক্ত বিদেশিরাও নেচে-গেয়ে, সুদীর্ঘ পথ পায়ে হেঁটেই অংশ নিচ্ছেন জন্মাষ্টমীর মিছিলে। ‘হরে কৃষ্ণ, হরে রাম’ ধ্বনিতে ঢাক, খোল, করতাল, শঙ্খ, উলুধ্বনিতে চারদিক মুখরিত করে তুলে ঐতিহাসিক জন্মাষ্টমীর মিছিল এগোচ্ছে।

 

ব্যান্ডপার্টি, ঢোল, ঢাক ও লাউড স্পিকারের গান-বাজনার তালে তালে হাজার হাজার পুণ্যার্থী নেচে-গেয়ে মহাবতার শ্রীকৃষ্ণের করুণা চেয়ে তার আবাহন সঙ্গীতে মাতোয়ারা হয়ে উঠেছেন। দীর্ঘ শোভাযাত্রায় অসংখ্য ট্রাকে, টমটমে, রথ ও ঘোড়ার গাড়িতে ধর্মাবতার শ্রীকৃষ্ণের প্রতিকৃতি বহন করা হচ্ছে। শ্রীকৃষ্ণর বিভিন্ন রূপে সেজে, শ্রীকৃষ্ণের জয়গানে মুখর হয়ে ওঠে পুরো এলাকা।

 

পুরুষদের পাশপাশি ব্যানার, ফেস্টুন, পতাকা হাতে অংশ নেন বিপুলসংখ্যক নারী ও শিশুরা।  দীর্ঘপথ হেঁটে চলা ভক্তের হৃদয়ের অকৃত্রিম শ্রদ্ধার ধ্বনি বাজছে- ‘হরে কৃষ্ণ, হরে রাম।’ বর্ণাঢ্য বেশ কয়েকটি মিছিলে মহাবতার শ্রীকৃষ্ণের জন্মের মুহূর্তটি স্মরণ করিয়ে দিতে ছোট ছোট শিশুকে কৃষ্ণের অবয়বে সাজিয়ে মাথায় নিয়ে মিছিলে অংশ নিচ্ছেন ভক্তরা।

 

মিছিলে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। দুপুর থেকেই শত শত পুলিশ, র‌্যাব, গোয়েন্দা বাহিনীর সদস্য নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছেন পুরো এলাকা। শোভাযাত্রাটি লালদীঘি, কোতোয়ালি, নিউমার্কেট হয়ে পুনরায় জেএম সেন হলে এসে মাতৃসম্মেলনে মিলিত হয়।

14089263_1502943719731560_818191496122799335_n

 

 

শোভাযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথি ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী। বক্তব্য রাখেন, উদযাপন পরিষদের সভাপতি রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান,সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, মহাশোভাযাত্রা উপ পরিষদের আহ্বায়ক দীলিপ দাশ, চন্দন তালুকদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

 

হিন্দু ধর্মবালম্বীদের মতে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে দুষ্টের দমনে শিষ্টের পালন এবং ধর্ম রক্ষার লক্ষ্যে মহাবতার ভগবান রূপে জন্মগ্রহণ করেছিলেন। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে সারাদেশের বিভিন্ন মন্দিরে পূজা-অর্চনা তারকব্রহ্ম হরিনাম সংকীর্তনের আয়োজন করা হয়।

 

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স :::

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!