দফায় দফায় পেছাচ্ছে আলী মর্তুজা হত্যামামলার রায়, আজ আবারও

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের তৎকালীন সহ-সভাপতি আলী মর্তুজা হত্যা মামলার রায় ঘোষণার তারিখ আবারও পিছিয়েছে।

বৃহস্পতিবার ২০ জুন রায় ঘোষণার তারিখে চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে আবারও আগামী ১৫ জুলাই (সোমবার) রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়।

গত ২৮ মে মঙ্গলবার এই হত্যা মামলার রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেছিলেন আদালত।

বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল জানান, ‘এই মামলার অনেক সাক্ষীর সাক্ষ্য রয়েছে। সবটুকু পর্যালোচনা করে মাননীয় আদালত চূড়ান্ত রায় দেবেন। সবকিছু প্রস্তুত না হওয়ায় আগামী ১৫ জুলাই (সোমবার) পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে। এটি আলোচিত একটি হত্যাকাণ্ড। চূড়ান্ত রায় লিখতে সময় প্রয়োজন। মাননীয় আদালত সেই প্রয়োজনীয় সময়টুকুই নিয়েছেন।’

মামলার রায় দিতে দীর্ঘসূত্রতায় পরিবার পক্ষ হতে হতাশা প্রকাশ করে আলী মর্তুজার ভাই আলী নাসের বলেন, ‘দীর্ঘ ১৮ বছর পার হওয়ার পরেও আমার ভাইয়ের হত্যার বিচার পাচ্ছি না। আদালত বারবার সময় দিয়ে আমাদের অপেক্ষা বাড়াচ্ছেন। তবে আমরা এখনো আশাবাদী আমার ভাইয়ের হত্যার সঠিক বিচার দেরি হলেও পাব।’

উল্লেখ্য, ২০০১ সালের ২৯ ডিসেম্বর আলী মর্তুজাকে নিজ বাড়ি হাটহাজারীর ছড়ারকুলে ব্রাশফায়ারে হত্যা করা হয়। পরদিন তার বড় ভাই ফতেয়াবাদ আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক আলী নাসের চৌধুরী আটজনকে আসামি করে হাটহাজারী থানায় হত্যা মামলা করেন।

আদালত সূত্রে জানা গেছে, তদন্ত শেষে ২০০৪ সালে আটজনকে অভিযুক্ত করে এই মামলার অভিযোগপত্র দেয় পুলিশ। কিন্তু শিবিরের বিশ্ববিদ্যালয় নেতা আবদুল্লাহ আল মামুন, দিদারুল আলম ও সাইফুলকে বাদ দিয়ে অপর তিন সন্ত্রাসীকে এ মামলার চার্জশিটে অন্তর্ভুক্ত করা হয়।

ঘটনার পর থেকেই পলাতক প্রধান আসামি শিবির ক্যাডার হাবিব খান। আদালত থেকে জামিনে গিয়ে পলাতক রয়েছেন দুই আসামি মো. হাসান ও মো. ইসমাইল। অপর দুই আসামি শিবির ক্যাডার মো. আলমগীর ওরফে (বাইট্টা আলমগীর) ও তছলিম উদ্দিন ওরফে মন্টু কারাগারে। অপর তিন আসামির মধ্যে সন্ত্রাসী গিট্টু নাসির র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। সন্ত্রাসীদের গুলিতে মারা যান সাইফুল ইসলাম। অপর সন্ত্রাসী আইয়ুব আলী প্রকাশ রাশেদ নিহত হন গণপিটুনিতে।

এইচটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!