আওয়ামী লীগের মনোনয়ন কাড়াকাড়ি, আচরণবিধি লঙ্ঘনে সেই জিন্নাত

ভোটের মাঠে নেমে বির্তক যেন পিছু ছাড়ছে না চট্টগ্রাম সংরক্ষিত ১১ নম্বর ওয়ার্ডের (ওয়ার্ড নম্বর ২৮, ২৯ ও ৩৬) প্রার্থী জিন্নাত আরা বেগমের। ‘মিথ্যা পরিচয়ে মনোনয়ন’ নেওয়ার বিতর্কের পর এবার তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে দলীয় সিদ্ধান্ত ভঙ্গ এবং নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের।

সংশ্লিষ্টরা বলছেন, বিভিন্ন বিতর্ক সৃষ্টির পর সংরক্ষিত ১১ নম্বর ওয়ার্ড থেকে জিন্নাত আরা বেগমের মনোনয়ন ‘বাতিল’ করে ফেরদৌসী আকবরকে নিজেদের কাউন্সিলর মনোনীত করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে বিষয়টি এড়িয়ে গিয়ে সভা-সমাবেশে নিজেকে আওয়ামী লীগের প্রার্থী দাবি করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন জিন্নাত। আওয়ামী লীগের পরিচয় দিয়ে তিনি বুধবার (১১ মার্চ) চট্টগ্রামের একটি দৈনিক পত্রিকায় গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে নিজেকে আওয়ামী লীগের প্রার্থী দাবি করেন এবং তার নামে বরাদ্দ করা প্রতীকে ভোট চান। যা নির্বাচনী প্রচারণার সুষ্পষ্ট লঙ্ঘন বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান।

তিনি জানান, নিয়ম অনুযায়ী পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ভোট চাওয়ার সুযোগ নেই। কারও বিরুদ্ধে যদি সুনির্দিষ্ট অভিযোগ থাকে তাহলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এ ব্যাপারে আওয়ামী লীগের চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘এ ধরনের বির্তকের কথা শুনেছি। তাই পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে আমাদের প্রার্থীদের নাম প্রচার করে জানিয়ে দেওয়া হবে। এর বাইরে যারা নিজেদের আওয়ামী লীগের প্রার্থী দাবি করবে তাদের আমরা ডিজওন করি।’

তবে তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘কেন্দ্রীয়ভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

মনোনয়ন ‘বাতিল’ সত্বেও নিজেকে আওয়ামী লীগের প্রার্থী দাবি করে পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার বিষয়টি জানতে একাধিকবার জিন্নাত আরা বেগমের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তার কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি।

প্রসঙ্গত, মিথ্যা পরিচয়ে মনোনয়নে ‘হঠাৎ আবির্ভাব’ জিন্নাত আরা বেগমের, অভিযোগ সিন্ডিকেট বাণিজ্যে— শিরোনামে গত মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) একটি প্রতিবেদন প্রকাশিত হয় চট্টগ্রাম প্রতিদিনে। এ নিয়ে তোলপাড় সৃষ্টি হয় স্থানীয় রাজনৈতিক অঙ্গনে। তাদের অনেকে দাবি তোলে জিন্নাতের মনোনয়ন বাতিলেরও।

এএ/এসএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!