আওয়ামী লীগ’র উপদেষ্টা ইসহাক মিয়ার মৃত্যু : শোক ও সমবেদনা

আওয়ামী লীগ’র উপদেষ্টা ইসহাক মিয়ার মৃত্যু : শোক ও সমবেদনা 1নিজস্ব প্রতিবেদক  : মুক্তিযুদ্ধের সংগঠক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মো. ইসহাক মিয়া আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বর্ষীয়ান এই আওয়ামী লীগ নেতার মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া নেমে এসেছে।

সোমবার সকাল ১১টা ৪০ মিনিটে নগরীর মেহেদিবাগে ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই রাজনীতিক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন আমাদের সর্বজনশ্রদ্ধেয় নেতা ইসহাক মিয়া। রোববার বিকেল সাড়ে তিনটায় তাকে ম্যাক্স হাসপাতালে আনা হয়েছিল। সোমবার ১১টা ৪০ মিনিটের দিকে তিনি মারা গেছেন। মঙ্গলবার সকাল ১০টায় নগরীর জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে প্রয়াতের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

ইসহাক মিয়ার বয়স হয়েছিল ৮৮ বছর। তার বাসা নগরীর আগ্রাবাদের হাজীপাড়া এলাকায়। প্রবীণ এই নেতার স্ত্রী, চার ছেলে ও এক মেয়ে রয়েছেন।

জানা যায়, ইসহাক মিয়া ১৯৭০-এর নির্বাচনে জয়ী হয়ে গণপরিষদের সদস্য হয়েছিলেন। ’৫৪ সাল থেকে তিনি আওয়ামী লীগে যুক্ত। ছিলেন চট্টগ্রামের নির্বাচিত পৌর কাউন্সিলর, এমএনএ এবং এমপি। নিযুক্ত হয়েছিলেন চট্টগ্রাম বন্দরের প্রশাসকও। বর্তমানে আওয়ামী লীগ কেন্দ্রীয় উপদেষ্টামন্ডলীর সদস্য। ত্যাগী ও পরীক্ষিত এই নেতা নিজ দলের নবীন-প্রবীণ সবার শ্রদ্ধেয়।

মহান ভাষা আন্দোলনের এই কর্মী ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ’৫৮-এর সামরিক সরকারবিরোধী আন্দোলন, ’৬২-এর সম্মিলিত বিরোধী দলের আন্দোলন, ’৬৮-৬৯-এর গণআন্দোলন, ’৭০-এর নির্বাচন, ’৭১-এর মুক্তিযুদ্ধ হয়ে ’৭৫-এ বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ, ’৭৯ ও ’৮৬-এর নির্বাচন, ’৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলন, ’৯৬ ও ২০০১-এর নির্বাচন, ২০০৭-এ ওয়ান-ইলেভেনের সময় শেখ হাসিনার পক্ষে প্রকাশ্য অবস্থান নিয়ে জনমত সৃষ্টি ও কারামুক্তি আন্দোলনে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন এই প্রবীণ নেতা। কারাভোগও করেছেন বার বার। তার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন নগর আওয়ামীলীগ’র সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী, সাধারন সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন ।

নগর যুবলীগ :

সংগঠনের পক্ষে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন সংগঠনের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু, যুগ্ন আহবায়ক দেলোয়ার হোসেন খোকা, ফরিদ মাহমুদ, দিদারুল আলম, মাহবুবুল হক সুমন ।

তারা মরহুম ইসহাক মিয়ার মৃত্যুতে আওয়ামীগ একজন যোগ্য সৈনিককে হারিয়েছেন বলে মন্তব্য করেন । তার অতূলনীয় বিভিন্ন কর্মকান্ডকে পাথেয় হিসেবে নিয়ে আগামীতে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন ।

এমইএস কলেজ ছাত্র সংসদের শোক :
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এবং বাংলাদেশ আওয়ামীলীগ’র উপদেষ্টা মন্ডলীর সদস্য মুহাম্মদ ইসহাক মিয়ার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তুপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে শোকবার্তা দিয়েছেন ওমর গণি এম ই এস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদ। সংসদের পক্ষে ভি পি ওয়াসিম উদ্দিন চৌধুরী ও জি এস আরশাদুল আলম বাচ্চু ।
শোক বার্তায় তারা বলেন, ইসহাক মিয়া শুধু আওয়ামীলীগের প্রিয় মানুষ ছিলেন না । তিঁনি দল মত নির্বিশেষে সর্বস্থরের মানুষের মূর্ত প্রতিক ছিলেন। তার মৃত্যুতে আওয়ামীলীগ একটি যোগ্য ও সাহসী নেতৃত্বকে হারিয়েছেন । এ শুন্যতা পূরন করাটা অনেক কঠিন হয়ে দাঁড়াবে আওয়ামীলীগকে।
আমরা তাঁর এ যোগ্য নেতৃত্ব ও আদর্শকে ধারন করে আগামীতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সুন্দর দেশ গড়ার শপথে এগিয়ে যাব।

শহীদ মৌলভী ছৈয়দ স্মৃতি সংসদ :
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এবং বাংলাদেশ আওয়ামীলীগ’র উপদেষ্টা মন্ডলীর সদস্য মুহাম্মদ ইসহাক মিয়ার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তুপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে শোকবার্তা দিয়েছেন শহীদ মৌলভী ছৈয়দ স্মৃতি সংসদ।

 

স্মৃতি সংসদের পক্ষে সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক ও আওয়ামী যুবলীগ’র প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক, সংগঠনের সভাপতি আকরাম হোসেন সবুজ, সাধারন সম্পাদক শাখাওয়াত হোসেন স্বপন, সহ-সভাপতি মাহবুব আলম আজাদ, ভি পি ওয়াসিম উদ্দিন চৌধুরী , আব্দুর রাজ্জাক দুলাল, রেজাউল করিম কায়ছার, সাংগঠনিক সম্পাদক সনৎ বড়ুয়া, নাজমুল হাসান সাইফুল, দপ্তর সম্পাদক শাখাওয়াত হোসেন সাকু, সমাজ কল্যাণ সম্পাদক মুহাম্মদ রেজাউল করিম রিটন , আইন বিষয়ক সম্পাদক সৈয়দ রবিউল হোসেন রবি, কার্য নির্বাহী সদস্য নাছির উদ্দিন ও সাইফুল করিম প্রমূখ।
তারা শোক বার্তায় মরহুম ইসহাক মিয়ার রেখে যাওয়া অপরিপূর্ণ কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে গিয়ে বিশ্ব নেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!