আইসিসির নিষেধাজ্ঞার কবলে শ্রীলঙ্কান স্পিনার ধনাঞ্জয়া

নিরাপত্তার ইস্যুতে পাকিস্তান সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন শ্রীলঙ্কান স্পিনার আকিলা ধনাঞ্জয়া। এরই মধ্যে শুনলেন নিষেধাজ্ঞার খবর। অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে আগামী ১২ মাস আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষেধাজ্ঞা দেয়া হয়েছে এই লঙ্কান স্পিনারকে। দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কবলে পড়লেন তিনি।

এবারের নিষেধাজ্ঞা থাকবে ২০২০ সালের ২৯ আগস্ট পর্যন্ত। এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে প্রথমবার নিষিদ্ধ হন তিনি।

গত মাসে শ্রীলঙ্কার গলে প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ৭ উইকেটের ব্যবধানে হারায় স্বাগতিকরা। টেস্ট চলার সময় আকিলার অফস্পিন বোলিং নিয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। ম্যাচ শেষে আইসিসির কাছে ম্যাচ রিপোর্ট জমা দেন ম্যাচ অফিসিয়ালরা।

আইসিসি থেকে প্রকাশিত বার্তায় জানায় ম্যাচ পরিচালকরা রিপোর্টে উল্লেখ করেন লঙ্কান স্পিনার আকিলা ধনাঞ্জয়ার বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ। বোলিং অ্যাকশন প্রচলিত নিয়ম বহির্ভুত হওয়ায় ১৪ দিনের মধ্যে ধনাঞ্জয়াকে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হয়।

আইসিসির তত্ত্বাবধানে বোলিং পরীক্ষায় উতরে যেতে পারেননি ধনাঞ্জয়া। পরীক্ষায় বোলিংয়ে ত্রুটি ধরা পড়ে এই লঙ্কান স্পিনারের। আইসিসি থেকে জানানো হয়, বোলিংয়ের সময় ধনঞ্জয়ার কনুই আইসিসির অনুমোদিত ১৫ ডিগ্রির মধ্যে নিয়মিত থাকছে না। পরীক্ষায় তার দুটি ডেলিভারি ছিল ১৫ ডিগ্রির ওপরে।

২৫ বছর বয়সী ধনাঞ্জয়া ৬ টেস্টে নিয়েছেন ৩৩ উইকেট। ৩৬ ওয়ানডে খেলে নিয়েছেন ৫১ উইকেট আর ২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে নিয়েছেন ২২ উইকেট।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!