আইসিএমএবি’র নলেজ ম্যানেজমেন্ট শীর্ষক সেমিনার

দি ইনষ্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি), ঢাকা কর্তৃক আয়োজিত “নলেজ ম্যানেজমেন্ট : এ স্ট্র্যাটেজিক এন্ড ডায়নামিক টুলস ফর সাকসেস” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে রিসোর্স পার্সন ছিলেন চেয়ারম্যান, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন, ভাইস প্রেসিডেন্ট, দি ইনষ্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি), অধ্যাপক হিসাব বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ।

অনুষ্ঠানে আইসিএমএবি’র প্রেসিডেন্ট মো. আবুল কালাম মজুমদার এফসিএমএ , সেক্রেটারি মো. আব্দুর রহমান খান এফসিএমএ সহ আইসিএমএবি’র শতাধিক এ্যাসোসিয়েট ও ফেলো মেম্বার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ড. সেলিম তাঁর বক্তব্যে নলেজ ম্যানেজমেন্টে অপরিহার্য্যতার ব্যাখ্যা করতে আত্মউৎকর্ষতা, আত্মবিকাশ, আত্মউন্নতি, আত্মউদ্ভাবন, আত্মসৃজনশীলতা, আত্মউৎপাদনশীলতা, আত্মদক্ষতা, আত্মঅর্থনীতি, আত্মসুরক্ষা, আত্মতৃপ্তি, আত্মকৌশল, আত্মঅনুপ্রেরণা, আত্মব্যবস্থাপনা, আত্মনৈতিকতা ও নীতি, আত্ম পেশাদারিত্ব এবং আত্মবিশ্বাস ইত্যাদি বিষয়গুলো ব্যাখ্যা করেন।

সেমিনারে ড. সেলিম জ্ঞান ব্যবস্থাপনায় ক্রিটিকেল ফ্যাক্টর ও ব্যর্থতার কারণসমূহ বিভিন্নভাবে উপস্থাপন করেন। ‘নলেজ ম্যানেজমেন্ট: এ স্ট্র্যাটেজিক এন্ড ডায়নামিক টুলস ফর সাকসেস” বিষয়টি ব্যাখ্যা করতে তিনি বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। যেমন: আপনি নিজেকে শিখতে এবং আপডেট করতে পছন্দ করেন, শিখতে এবং শেখার কাছাকছি থাকতে পছন্দ করেন, অন্যকে সাহায্য করে সন্তুষ্টি পান, আপনার কি যোগাযোগ দক্ষতা আছে এবং দ্বিধা ছাড়াই যোগাযোগ করতে ইচ্ছুক ইত্যাদি।

জ্ঞানের সংজ্ঞা, জ্ঞানের ব্যবস্থাপনা, জ্ঞানের শ্রেণিবিন্যাসকরণ, জ্ঞানের পদ্ধতি, জ্ঞান ব্যবস্থাপনার বাস্তবায়ন, জ্ঞান ব্যবস্থাপনায় ক্রিটিকেল ফ্যাক্টর ও ব্যর্থতার কারণ এসব বিষয়ের মাধ্যমে নলেজ ম্যানেজমেন্ট বিষয়টি উপস্থাপন করেন তিনি।

তিনি আরও বলেন, নলেজ ব্যবস্থাপনার অন্যতম অংশ হিসেবে গ্লোবালী প্রতিদিন শতশত কোটি ইন্টারনেট ইউজার বিভিন্ন সোস্যাল মিডিয়া ফেইসবুক, টুইটার, স্কাইপি, ইউটিউব, গুগল ইত্যাদি ব্যবহার করছেন।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!