খুলশী ঝাউতলার ৫ ফার্মেসিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, অর্ধলক্ষ টাকা জরিমানা

চট্টগ্রামের খুলশী ১ নম্বর গেইট ও ঝাউতলা এলাকার পাঁচটি ফার্মেসিতে অভিযান চালিয়ে অর্ধলক্ষ টাকার জরিমানা আদায় করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত প্রথমে খুলশী ১ নম্বর গেইটের ফার্মেসি কেয়ার নামের একটি ফার্মেসিতে অভিযান পরিচালনা করেন। প্রতিষ্ঠানটি ওষুধ প্রশাসনের লাইসেন্স ছাড়াই ব্যবসা পরিচালনা এবং অনুমোদনহীন বিদেশী ওষুধ সংরক্ষণ ও বিক্রি করছিল। প্রতিষ্ঠানটিকে মোবাইল কোর্ট আইনের ড্রাগ অ্যাক্ট ১৯৪০ এর ২৭ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অনুমোদনহীন ওষুধ জব্দ করে বিনষ্ট করে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে দেওয়া হয়।
অনুমোদনহীন ওষুধ জব্দ করে বিনষ্ট করে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে দেওয়া হয়।

এরপর ঝাউতলা বাজার এলাকার জান্নাত মেডিকেল হল, নাসির ফার্মেসী, মঞ্জু মেডিকেল হল, জীবন ড্রাগ হাউসে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। চারটি ফার্মেসিতেই দেখা যায়, ওষুধ প্রশাসনের লাইসেন্সের শর্ত অমান্য করে ব্যবসা পরিচালনা করছিল। প্রতিষ্ঠানগুলো অনুমোদনহীন বিদেশী ওষুধ সংরক্ষণ ও বিক্রি করছিল। ওষুধ বিক্রির পর কোন ক্যাশ মেমোও দেওয়া হয় না। ওষুধে নির্দেশিত সঠিক তাপমাত্রায় ফ্রিজে সংরক্ষণ করার নির্দেশনা থাকলেও ফার্মেসিগুলো সাধারণ ওষুধের মতোই সেগুলো সংরক্ষণ করছিল।

এসব অপরাধ আমলে নিয়ে জান্নাত মেডিকেল হলকে ৮ হাজার টাকা, নাসির ফার্মেসীকে ৫ হাজার টাকা, মঞ্জু মেডিকেল হলকে ১০ হাজার টাকা, জীবন ড্রাগ হাউসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অনুমোদনহীন ওষুধ জব্দ করে বিনষ্ট করে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে দেওয়া হয়।

এই অভিযানে চট্টগ্রামের ঔষধ তত্ত্বাবধায়ক কামাল হাসানসহ ওষুধ প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদস্যরা অংশ নেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!