আইনজীবী সমিতির নির্বাচনকে ঘিরে উৎসবমুখর আদালতপাড়া

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনকে ঘিরে সারাদিন চট্টগ্রাম আদালত পাড়ায় বিরাজ ছিল আনন্দঘন পরিবেশ।

চট্টগ্রাম আইনজীবী সমিতির সদস্য এডভোকেট রবিউল ইসলাম ফরহাদ ভোটাধিকার প্রয়োগ করতে এসেছেন ফেনী থেকে। তিনি চট্টগ্রাম আদালতে পেশা শুরু করলেও এখন ফেনী আদালতে আইনজীবী হিসেবে কাজ করছেন। এভাবে তার মতো এডভোকেট আবু জাফর এসেছেন বান্দরবান থেকে, আরো অনেকেই এসেছেন রাজধানী ঢাকাসহ বিভিন্ন বারে প্র্যাকটিস করা আইনজীবীরা।

নুসাইবা মরিয়াম রক্সি নগরীর একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাস করে চট্টগ্রাম আদালতে সিনিয়র আইনজীবীর সাথে আইন প্র্যাকটিস করছেন। হাতে চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বতাকারী আরেক সিনিয়রের পরিচিতি পত্র নিয়ে এগিয়ে যাচ্ছেন আদালতে আগত আইনজীবীদের কাছে। বিনয়ের সাথে তুলে পছন্দের প্রার্থীর পরিচিত তুলে ধরে চাচ্ছেন ভোট।

এটি সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুর ২টার চট্টগ্রাম আদালত চত্বরের চিত্র। সকাল ৮টায় শুরু হয়ে ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ শেষে শুরু হয়েছে ভোট গণনা। এবার ফলাফলের পালা।

প্রতিবারের মতো এবারও আইনজীবী সমন্বয় পরিষদ, আইনজীবী ঐক্য পরিষদ ও সমমনা আইনজীবী সংসদ এই তিন প্যানেলে বিভক্ত হয়ে আইনজীবীরা প্রতিদ্বন্দ্বীতা করছেন। আইনজীবী সমন্বয় পরিষদ হলো আওয়ামী লীগ সমর্থিত। আইনজীবী ঐক্য পরিষদ বিএনপি-জামায়াত সমর্থিত।

২০০৫ সালে আওয়ামীলীগ সমর্থিত সমন্বয় পরিষদ থেকে বের হয়ে সমমনা আইনজীবী সংসদ গঠিত হয়। সমমনা এবার সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়া অন্যকোন পদে প্রার্থী দিতে পারেনি, সমন্বয় ও ঐক্য পরিষদ থেকে পূর্ণ প্যানেলে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

সভাপতি পদে সমন্বয় পরিষদ থেকে সৈয়দ মোক্তার আহমদ সভাপতি, ঐক্য পরিষদ থেকে এনামুল হক ও সমমনা থেকে মো. মুজিবুর রহমান চৌধুরী ফারুখ প্রতিদ্বন্দ্বীতা করছেন।

সাধারণ সম্পাদক পদে সমন্বয়ের আবুল হোসেন মোহাম্মদ জিয়াউদ্দিন (এএইচএম জিয়াউদ্দিন), ঐক্য পরিষদের মোহাম্মদ আবদুস সাত্তার সারোয়ার এবং সমমনার তৌহিদুল মুনির চৌধুরী টিপু প্রতিদ্বন্দ্বিতা করছেন। দলীয় প্যানেলের বাইরে এই পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন মোহাম্মদ আবুল হাসান শাহাবুদ্দিন।

এছাড়াও সম্পাদকীয় ৯টি ও নির্বাহী সদস্যের ১০টি পদ রয়েছে এবার প্রার্থী হয়েছেন ৪২ জন। আইনজীবী সমিতির চার হাজারের বেশী সদস্য রয়েছেন বলে জানান সমিতির কর্মকর্তারা।

এফএম/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!