আইআইইউসির উৎসবে আরববিশ্বের অর্ধশত অতিথি, নদভীর নেতৃত্বে জমকালো আয়োজন

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ২৫ বছর পূর্তি উৎসব শুরু হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) সকালে দুই দিনব্যাপী এ আয়োজনের প্রথম আসর বসে আইআইইউসির সেন্ট্রাল অডিটরিয়ামে।

আইআইইউসির উৎসবে আরববিশ্বের অর্ধশত অতিথি, নদভীর নেতৃত্বে জমকালো আয়োজন 1

অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের মন্ত্রী, কূটনীতিক, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, স্বনামধন্য স্কলার, গবেষক, উন্নয়ন ও দাতা সংস্থার প্রধান, দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ, রাজনৈতিক-সামাজিক নেতৃবৃন্দ যোগদান করেন।

অনুষ্ঠানে আন্তর্জাতিক ব্যক্তিত্বদের মধ্যে উপস্থিত ছিলেন আইআইইউসির জেনারেল অ্যাসেম্বেলির সভাপতি ও মিশরের ইসলামিক কাউন্সিল ফর দাওয়াহ অ্যান্ড রিলিফের জেনারেল সেক্রেটারি প্রফেসর ড. আব্দুল্লাহ আব্দুল আজিজ আল-মুসলিহ্, আলজেরিয়া’র ডেপুটি স্পিকার ইউসুফ আজিচ্ছা, মালদ্বীপের শিক্ষামন্ত্রী ড. আব্দুল্লাহ রাশেদ আহমেদ, সোমালিয়া’র ডেপুটি এডুকেশন মিনিস্টার ইঞ্জিনিয়ার আব্দি ফাতাহ ইসাক মোহাম্মদ, কুয়েতের ইন্টারন্যাশনাল ইসলামিক চ্যারিটেবল অর্গানাইজেশন (আইআইসিও) ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার বদর সৌদ আল সুমাইত, মিশরের রিলিজিয়াস অ্যাফেয়ার্স নূর আল দীন মুহাম্মদ আব্দুল ওয়ারিস, আন্তর্জাতিক ইসলামিক অ্যাফেয়ার্স প্রফেসর ড. আকরাম নদভী, সৌদি আরবের সাবেক প্রতিমন্ত্রী ইসলামিক অ্যাফেয়ার্স ড. আহমেদ আব্দুল্লাহ সুরুর আল সাব্বান, সৌদি আরবের এডুকেশন বিভাগের ডিরেক্টর ড. আব্দুল আজিজ আল ফালেহ, মিশরের সাবেক মন্ত্রী প্রফেসর ড. সামী মুহাম্মদ আস শরীফ, সৌদি আরবের উম্মুল কুরা ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক প্রফেসর ড. আহমেদ আল বান্নানি, তুরস্কের এডুরেস একাডেমির চেয়ারম্যান প্রফেসর ড. ইয়াকুব সিভিলেক এবং নেপালের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মি. রেজওয়ান আনসারীসহ আরব বিশ্বের প্রায় অর্ধশত অতিথি।

অনুষ্ঠানের শুরুতে আইআইইউসি’র বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি সবাইকে স্বাগত জানিয়ে বলেন, ‘আইআইইউইসির ইতিহাসে অন্যতম সেরা আয়োজন হচ্ছে ২৫ বছর পূর্তি উৎসব। আইআইইউসিতে বহু বছর যাবৎ এই ধরনের অনুষ্ঠান হয়নি। আলহামদুলিল্লাহ, এই অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বহু মন্ত্রী, সচিব, শিক্ষাবিদ ও সমাজসেবকগণ আইআইইউসিতে এসে আমাদের ধন্য করেছেন। আইআইইউইসির প্রতি তাদের ভালোবাসা দেখে আমরা অভিভূত। আইআইইউইসি বাংলাদেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ব র‌্যাংকিংয়েও এই বিশ্ববিদ্যালয় সামনের দিকে এগিয়েছে। এখানকার শিক্ষকদের গবেষণাপত্র বিশ্বখ্যাত জার্নালগুলোতে স্থান পাচ্ছে।’

বক্তব্যে তিনি আরও বলেন, ‘চট্টগ্রামকে বলা হয় ইসলামের প্রবেশদ্বার। এদেশে ইসলামের আগমন ঘটেছে আরবদের মাধ্যমে। চট্টগ্রামে একটি ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন ছিল দীর্ঘ দিনের। আল্লাহর ইচ্ছায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রতিষ্ঠার মাধ্যমে আমাদের সেই স্বপ্ন পূরণ হয়েছে। সরকারী অনুমোদন নিয়ে ১৯৯৫ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রতিষ্ঠিত হয়। প্রথমে মাত্র ৩টি বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হলেও মহান আল্লাহর প্রশংসা ও অনুগ্রহ এটি এখন দেশের প্রথম সারির বৃহত্তম বেসরকারি বিশ্ববিদ্যালয়। আইআইইউসি’র দেশী-বিদেশী শিক্ষার্থী, শিক্ষকরা সকল মহলের গ্রহণযোগ্যতা পেয়েছে। বিশেষ করে মুসলিম সংখ্যালঘুসহ প্রতিবেশী দেশগুলি থেকে ছাত্র-ছাত্রীরা এখানে পড়তে আসে। বর্তমানে এখানে শরিয়াহ্ ও আধুনিক বিজ্ঞান অনুষদসহ ৬টি অনুষদের অধীনে ১৪টি বিভাগে রয়েছে। ১৭ হাজারের অধিক শিক্ষার্থী দুটি পৃথক ক্যাম্পাসে অধ্যয়ন করা এই বিশ্ববিদ্যালয়ে ৫০০ জনেরও বেশি শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন।’

তিনি জানান, ‘এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকাল থেকে আরব দেশগুলোর অকুন্ঠ সমর্থন ও সাহায্য পেয়ে এসেছে। দেশ-বিদেশের অনেক সাহায্য সংস্থা, ব্যক্তিবর্গ আইআইইউইসিকে সহযোগিতা করেছেন। এরমধ্যে আন্তর্জাতিক ইসলামিক দাতব্য সংস্থার প্রাক্তন সভাপতি শায়খ ইউসুফ জাসেম আল-হাজ্জি (র.), শেখ আবদুল্লাহ আলী আল-মুতাওয়া ও ওয়ার্ল্ড অ্যাসেম্বলি অব ইসলামিক ইয়ুথের প্রাক্তন মহাসচিব বিশিষ্ট শায়খ ড. মানি’ হাম্মাদ আল-জুহানি। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের প্রতি বিশেষ নজর দিয়েছেন। অত্র বিশ্ববিদ্যালয়ের যত সমস্যা ছিল তা তিনি দূর করে দিয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য শাটল ট্রেন ও ক্যাম্পাসে ট্রেন স্টেশন চালু করার অনুমোদন দিয়েছেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন পর্যন্ত রাস্তা পাকাকরণ হয়েছে। বিশ্ববিদ্যালয় মধ্যে ছোট ছোট নালাগুলোকে লেকে পরিণত করে সৌন্দর্য্য বর্ধনের প্রকল্পও অনুমোদন করা হয়েছে। আমরা আমাদের দেশী বিদেশী সকল বন্ধুদের নিয়ে এই বিশ্ববিদ্যায়কে আরও সামনের দিকে এগিয়ে নিতে চাই। যাতে এই বিশ্ববিদ্যালয় আগামী বিশ্বের নেতৃত্ব দিতে পারে। এজন্য আপনাদের আন্তরিক সহযোগিতা কামনা করছি।’

অনুষ্ঠানে সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান, তুরস্ক, মিশর, ভারত, যুক্তরাজ্য, আমেরিকা, ফ্রান্সসহ বিভিন্ন দেশের প্রায় ৫০ জন সচিব, মন্ত্রী, উপমন্ত্রী, স্পিকার, সরকারী-বেসরকারী উচ্চ পদস্থ কর্মকর্তা যোগদান করেন।

আইআইইউসি’র ২৫ বছর পূর্তি উৎসব মোট দুই দিনে সম্পন্ন হচ্ছে। প্রথম দিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত পূর্তি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সন্ধ্যা ৭টায় আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজের ১১তম সাধারণ সভার প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় হোটেল রেডিসন ব্লু’তে। এতে সভাপতিত্ব করেন বোর্ড অব ট্রাস্টিজের জেনারেল এসেম্বিলির সভাপতি ও মিশরের ইসলামিক কাউন্সিল ফর দাওয়াহ অ্যান্ড রিলিফ প্রফেসর ড. আব্দুল্লাহ আব্দুল আজিজ আল-মুসলিহ্। রোববার চট্টগ্রামের ভাটিয়ারি গলফ ক্লাবে সাধারণ সভার দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজের জেনারেল এসেম্বলির সভাপতি প্রফেসর ড. আব্দুল্লাহ আব্দুল আজিজ আল-মুসলিহ্ বলেন, ‘আল্লাহতায়ালা এই বিশ্ববিদ্যায়কে কবুল করুন। এই বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নেওয়ার জন্য বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নদভী এমপিসহ অন্যান্য যারা কাজ করছেন আল্লাহ তায়ালা সবাইকে উত্তম প্রতিদান দিন।’

আলজেরিয়ার ডেপুটি স্পিকার ইউসুফ আজিচ্ছা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ২৫তম পূর্তি উৎসব পালন করতে পারা সত্যিকার অর্থে একটি আনন্দের বিষয়। আমি সুদূর আলজেরিয়া থেকে এই আনন্দে শরিক হতে এসেছি। আমাকে এই অনুষ্ঠানে দাওয়াত দেওয়া ও রোহিঙ্গা শরণার্থীদের জন্য কাজ করার সুযোগ করে দেওয়ার জন্য আমি প্রফেসর ড. আবু রেজা নদভীকে ধন্যবাদ জানাই।’

এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইআইইউসির উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ, বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দীন মুহাম্মদ, উপ-উপাচার্য প্রফেসর ড. মাসরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. হুমায়ুন কবীর, কন্ট্রোলার অব এক্সাম প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজসহ বোর্ড অব ট্রাস্টিজের সকল সদস্য।

এদিকে আইআইইউসির ২৫ বছর পুর্তিতে বিশ্ববিদ্যালয় গড়ার পেছনে যারা অবদান রেখেছেন তাদেরকে সম্মাননা স্বরূপ গোন্ডেন ক্রেস্ট তুলে দেওয়া হয়। বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা নদভী এমপি ও ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দীন মুহাম্মদকে এ সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রফেসর বোর্ড অব ট্রাস্টিজের জেনারেল অ্যাসেম্বলির সভাপতি প্রফেসর ড. আব্দুল্লাহ আব্দুল আজিজ আল-মুসলিহ্।

তিনি ক্রেস্ট তুলে দিতে গিয়ে বলেন, ‘আইআইইউসিতে এই দুজন হলেন মূল স্তম্ভ। এ দুইজনের হাত ধরে আইআইইউসি বর্তমান অবস্থানে পৌঁছাতে পেরেছে। আমি তাদের হাতকে শক্তিশালী করতে সব সময় পাশে থাকতে চেষ্টা করেছি।’

অনুষ্ঠানের আন্তর্জাতিক ক্বারী হাফেজ নাজমুস সাকিব, হাফেজ যাকারিয়া, হাফেজ সালেহ আহমাদ তাকরিমকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য প্রদান করেন ইসলামিক স্কলার শায়খ আকরাম নদভী, কসোভোর রাষ্ট্রদূত প্রফেসর ড. বকর ইসমাঈল, আইআইইউসির সাবেক ছাত্র সোমালিয়ার শিক্ষা উপমন্ত্রী আব্দে ফাতেহ ইশক মুহাম্মদ, ইন্টারন্যাশনাল ইসলামিক চ্যারিটেবল অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার বাদের সৌদ আস সুমাইত, মিশরের সাবেক শিক্ষামন্ত্রী ড. সামী মোহাম্মদ আল শরীফ, কিং আব্দুল আজিজ ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্টাডিজের ডিন প্রফেসর সউদ সুলামী এবং অন্যান্য নেতৃবৃন্দ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!