অস্ত্র মামলায় সাজা খাটতে আত্মসমর্পণ করলো সাকার ক্যাডার বিধান বড়ুয়া

চট্টগ্রামের আলোচিত শীর্ষ সন্ত্রাসী ও যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি হওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ক্যাডার বিধান বড়ুয়া অস্ত্র মামলায় সাজা ঘোষণা হওয়ার এক মাস পর আদালতে আত্মসমর্পণ করেছেন। আদালত তাকে জেলহাজতে পাঠানোর আদেশ দেন। বিধান বড়ুয়া রাউজান উপজেলার আধার মানিক গ্রামের সুরত সিংহের বাড়ির মৃত হিমাংশু বড়ুয়ার ছেলে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রামের অতিরিক্তি জেলা ও দায়রা জজ ফেরদৌস আরার আদালতে বিধান বড়ুয়া আত্মসমর্পণ করেন। একই আদালত গত ৩১ আগস্ট এই মামলায় বিধান বড়ুয়াকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছিলেন।

বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের আইনজীবি চট্টগ্রাম জেলার অতিরিক্ত পিপি এডভোকেট সমীর দাশগুপ্ত চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘৩১ আগস্ট একটি অস্ত্র মামলায় বিধান বড়ুয়ার ১৭ বছরের সাজা দিয়েছিলেন আদালত। মামলার রায় ঘোষণার এক মাসের মাথায় আজ ৩০ সেপ্টেম্বর তিনি আদালতে আত্মসমর্পণ করেন। আদালত তাকে জেলহাজতে প্রেরণের আদেশ দেন।’

তিনি আরও জানান, ‘২০১৪ সালের ৪ অক্টোবর রাত ৯টায় বিধান বড়ুয়ার বসতঘর থেকে অস্ত্র ও কার্তুজ উদ্ধার করেছিল রাউজান থানা পুলিশ। ২০১৬ সালের ২৩ নভেম্বর মামলার চার্জ গঠন করা হয়। বিচার প্রক্রিয়ায় এই মামলায় আট স্বাক্ষীর মধ্যে বাদীসহ সাতজনই আদালতে স্বাক্ষী দিয়েছেন। মামলার বাদী ছিলেন পূর্ব গুজরা তদন্ত কেন্দ্রের উপ-পুলিশ পরিদর্শক মহসিন রেজা।’
১৭ বছর সাজার মধ্যে ১০ বছর অবৈধ অস্ত্র রাখার অপরাধে, বাকি সাত বছর কার্তুজ রাখার দায়ে সাজা প্রদান করা হয় বলেও জানান এডভোকেট সমীর দাশগুপ্ত।

প্রসঙ্গত, আলোচিত এই শীর্ষ সন্ত্রাসী বিধান বড়ুয়ার বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় দুই ডজনের বেশি মামলা রয়েছে।

এফএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!