অর্ধকোটি টাকা আত্মসাত, বান্দরবানে উপজেলা যুবলীগ সভাপতি গ্রেপ্তার

ব্যাংক কর্মকর্তার যোগসাজসে আদা ও হলুদ চাষীদের ঋণের টাকা আত্মসাতের অভিযোগে বান্দরবান সদর উপজেলা যুবলীগ সভাপতি ক্যচিং অং মার্মাকে (৪৫) গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তাকে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়।

জানা যায়, ২০১১-১২ ও ২০১২-১৩ অর্থবছরে আদা ও হলুদ চাষের জন্য বান্দরবান জেলায় ৩০টি ঋণের সুপারিশ করা হয়। পরে যুবলীগ নেতা ক্যচিঅং মারমা প্রায় সবকটি ঋণের বিপরীতে গ্রাহকদের ছবি ও জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে নিজেই আবেদন ফরম পূরণ ও স্বাক্ষর প্রদানসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে জমা দেন। অগ্রণী ব্যাংক লিমিটেডের বান্দরবান বাজার শাখার ব্যাংক কর্মকর্তার যোগসাজশে যুবলীগ সভাপতি ক্যচিং অংসহ কয়েকজন ভুয়া কাগজপত্র তৈরি করেন। এরপর উক্ত ব্যাংক থেকে আদা ও হলুদ চাষীদের বিতরণ করার নামে ২৭ লাখ ৭০ হাজার টাকা আত্মসাৎ করেন। সুদসহ যার পরিমাণ ৫০ লাখ ২২ হাজার ৫০৫ টাকা।

প্রসঙ্গত, গত ২১ জুলাই ২০১৯ সালে দুর্নীতি দমন কমিশন (দুদক) জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী বাদী হয়ে আদা ও হলুদ চাষের অর্থ আত্মসাতের অভিযোগ এনে একটি মামলা দায়ের করেন। ওই মামলায় ব্যাংকের ম্যানেজারসহ পাঁচ জনকে আসামি করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশন জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক ও তদন্তকারী কর্মকর্তা মুহাম্মদ জাফর সাদেক শিবলী। তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ক্যচিং অং মার্মা ও ব্যাংক কর্মকর্তার যোগসাজশে আদা ও হলুদ চাষীদের ঋণের ২৭ লাখ টাকা আত্মসাত করা হয়েছে। এ ঘটনায় ২১ জুলাই একটি মামলা দায়ের করা হয়। তিনি বান্দরবান সদর উপজেলা যুবলীগ সভাপতি। এ মামলায় বাকি আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!