অবৈধ ইটভাটাকে জরিমানার প্রতিবাদে পরিবহন ধর্মঘট !

বান্দরবানের তাজিংডং পাহাড়ে অবৈধ ইটভাটা করার দায়ে সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুসকে ১০ বছরের কারাদণ্ড ও ১৭ লাখ টাকা জরিমানার প্রতিবাদে বান্দরবানে অনির্দিষ্ট কালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে পরিবহন মালিক ও শ্রমিকরা।

বুধবার (১ জানুয়ারি) দুপুর আড়াইটায় বান্দরবানের পরিবহন মালিক ও শ্রমিকদের বৈঠকের পর তারা এ ধর্মঘটের ডাক দেন।

পরিবহন ধর্মঘটের কারণে চট্টগ্রাম-কক্সবাজারের সঙ্গে রাঙামাটির সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। ফলে চরম ভোগান্তিতে পড়ে পর্যটকসহ সাধারণ যাত্রীরা। এ সময় পরিবহন মালিক ও শ্রমিকরা চেয়ারম্যানকে সাজা দেওয়া পরিবেশ আদালতের সহকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল মামুনের প্রত্যাহার দাবি করেন।

জানা গেছে, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুস বান্দরবানে শৈল শোভা পরিবহন মালিক সমিতির সভাপতি হিসেবে কর্মরত আছেন।

এদিকে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) রাত ৭টায় তাজিংড়ং পাহাড়ে অবৈধ ইটভাটায় অভিযান চালায় অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আল মামুন। অভিযান শেষে রাত সাড়ে ১১টায় বান্দরবান ফিরে ওই রায় ঘোষণা করেন ম্যাজিস্ট্রেট।

পরিবেশ আদালতের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আল মামুন বলেন, ‘ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইনের চারটি ধারা এবং বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আইনের একটি ধারাসহ মোট ৫টি ধারা লঙ্ঘন ছিল ওই ইটভাটায়। পরে পরিবেশ আদালত বসিয়ে সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যানকে সাজা দেওয়া হয়। অবৈধ ইটভাটা স্থাপনে বাকি আসামিদের বিষয়ে আদালত এখনো রায় দেননি।’

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!