সাগরে তেল ফেলে মেয়র মনজুর আলমের কারখানা পরিবেশের ক্ষতি করছে

পরিবেশ ও জীববৈচিত্র্যের ক্ষতি করায় চট্টগ্রামের সীতাকুণ্ডে চট্টগ্রামের সাবেক মেয়র মনজুর আলমের কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ওই কারখানায় ৪০০ শ্রমিক জাহাজ ভাঙার কাজ করে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সীতাকুণ্ডের শীতলপুরে কারখানার অপরিশোধিত তেল ফেলে বঙ্গোপসাগরের জীববৈচিত্র্যের ক্ষতি করা ও পরিবেশগত ছাড়পত্রের শর্ত ভঙ্গ করায় গোল্ডেন আয়রন ওয়ার্কস লিমিটেড নামের একটি জাহাজভাঙা কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। সোমবার (১৭ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানার আদেশ দেন।

জানা গেছে, গোল্ডেন আয়রন ওয়ার্কস লিমিটেড পরিবেশগত ছাড়পত্রের অনুমতি পায় ২০১১ সালের ৭ ফেব্রুয়ারি। পরবর্তীতে চলতি বছরের ৬ ফেব্রুয়ারিতে আবারও ছাড়পত্র নবায়ন করে প্রতিষ্ঠানটি। তবে জাহাজ থেকে বিভিন্ন বিপজ্জনক বর্জ্য অপসারণ ও নির্গত তরল বর্জ্যগুলো পরিবেশসম্মতভাবে নিষ্পত্তি হচ্ছে কিনা তা দেখতে গত ২৫ জানুয়ারি সীতাকুণ্ডের কুমিরায় যান পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক। সেখানে গিয়ে তিনি জাহাজ ভাঙার জায়গায় শ্রমিকদের পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়া, কারখানার অয়েল ওয়াটার সেপারেটরি ও ইনসেনেটরি অকার্যকর দেখতে পান। একই সঙ্গে জাহাজ থেকে নির্গত অপরিশোধিত তেল বঙ্গোপসাগরে ফেলে জীববৈচিত্র্যের ক্ষতি করার দায়ে কারখানা কর্তৃপক্ষকে শুনানিতে হাজির থাকার জন্য নোটিশ দেওয়া হয়।

এ প্রসঙ্গে মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পরিবেশগত ছাড়পত্রের শর্ত ভঙ্গের দায়ে পরিবেশ সংরক্ষণ আইনের ৭ ধারায় গোল্ডেন আয়রন ওয়ার্কস লিমিটেডকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

এ ব্যাপারে সাবেক মেয়র মনজুর আলমের পুত্র গোল্ডেন আয়রন ওয়ার্কস লিমিটেডের পরিচালক সারোয়ার আলমের সঙ্গে যোগাযোগ করা হলেও তার ফোন থেকে সাড়া মেলেনি।

এসআর/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!