অপরাধ সংঘটনের পরেই কেন পুলিশ আসে: হ্যালো ওসিতে ছাত্রদের প্রশ্ন

পুলিশ নিজেদের দায়িত্ব ঠিকমত পালন করে না, কেন বাংলা ছায়াছবির মতো অপরাধ সংগঠনের পরেই পুলিশ আসে, পুলিশ জনগণকে সেবা দিতে পারে না, পুলিশ অপরাধীকে শাস্তি দিতে পারে না। পুলিশের বিরুদ্ধে এমন সব অভিযোগ এনেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৭ আগস্ট) কোতোয়ালী থানাধীন চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলে অনুষ্ঠিত স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠানে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন পুলিশ সম্পর্কে ছাত্রদের মনোভাব জানতে চাইলে উপস্থিত ছাত্ররা এসব মন্তব্য করে।

এতে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট রাজ্যের ডেপুটি পুলিশ কমিশনার টড ভেটিসন, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রকল্প পরিচালক কার্ল ক্লার্ক, ডেট্রয়েট রাজ্যের জন প্রতিনিধি স্কট বেনজার,আমেরিকা-বাংলাদেশ দূতাবাসের বোর্ড চেয়াম্যান ইহসান ট্যাকবিম এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ জাস্টিস, ইপিট্যাপের প্রোগ্রাম স্পেশালিস্ট তানিক মুনীর, মিউনিসিপ্যাল স্কুলের প্রধান শিক্ষক শাহেদুল কবির চৌধুরী, কোতোয়ালী থানার পুলিশ কর্মকর্তাসহ প্রায় আড়াইশ স্কুল শিক্ষার্থী।

স্কুল ছাত্রদের অভিযোগের উত্তরে ওসি মহসীন বলেন,‘পুলিশ দুই ধরনের কাজ করে থাকে প্রথমত জনগণকে সচেতন করা আর দ্বিতীয়ত অপরাধ সংগঠনের পর অপরাধীকে শনাক্ত করে আইনি প্রক্রিয়ায় নিয়ে আসা। দেশে আড়াই লক্ষ পুলিশের মধ্যে কয়েকজন খারাপ লোকের জন্য সকল পুলিশের বদনাম হচ্ছে। আমরা তোমাদের বন্ধুই হতে চাই। এজন্যই স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের ব্যবস্থা।স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে তোমরাও পুলিশ হতে পার। যেখানে অন্যায় দেখবে আমাদের জানাতে পারবে। আমাদের সাহায্য করতে পারবে এর জন্য কোন টাকা লাগবে না।৯৯৯-এ কল করলেই আমাদের পাওয়া যাবে।

অপরাধ সংঘটনের পরেই কেন পুলিশ আসে: হ্যালো ওসিতে ছাত্রদের প্রশ্ন 1
কমিউনিটি পুলিশিং সমাবেশ হ্যালো ওসি অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা।

গুজব নিয়ে ছাত্রদের কিছু উদাহরণ দিয়ে সতর্ক থাকতে উপদেশ দিয়ে তিনি আরও বলেন, জঙ্গি কখনো সহজ উপায়ে জান্নাতে নিতে পারে না।তোমাদের সকল ভালো কাজের পুলিশের সহযোগিতা থাকবে তবে ইভটিজিং ও বখাটেপনার বিরুদ্ধে কঠোর থাকব আমরা।

এ সময় ছাত্রদের কাছে জিজ্ঞেস করা হয় বড় হয়ে কে কী হতে চায়? এমন প্রশ্নের জবাবে স্টুডেন্টরা ডাক্তার, প্রকৌশলী, শিক্ষক, খেলোয়াড় ইত্যাদি হতে চাইলেও কেউ রাজনীতিবিদ হতে চায়নি।

এ নিয়ে উপস্থিত ডেট্রয়েট রাজ্যের জনপ্রতিনিধি স্কট বেনজার বলেন,আমি হতাশ কেউ রাজনীতিবিদ হতে চায় না। আমার রাজ্যে থাকা ৪০ হাজার বাঙালীর ভোটের কারণে আজ আমি জনপ্রতিনিধি। আমি জনপ্রতিনিধি হয়েও পুলিশের সাথে এখানে চলে এসেছি। রাজনীতিবিদ হতে চাইলে জনগণের সাথে থাকতে হয়।

স্টুডেন্ট পুলিশিং কার্যক্রম দেখে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রকল্প পরিচালক কার্ল ক্লার্ক বলেন, আমরা ২০১০ সাল থেকে বাংলাদেশ-আমেরিকা দূতাবাসে থেকে বাংলাধেশ পুলিশের সাথে কাজ করছি।গত তিন বছর আগেও আমরা পুলিশের এমন কার্যক্রম দেখিনি।এটা পুলিশের বড় অর্জন।ছাত্রদের তিনি অনুরোধ করে বলেন কোন সমস্য হলে পুলিশকে কল করিও পুলিশকে সাহয্য করিও। তোমাদের হাসিমাখা মুখ আমার জন্য স্পেশাল হয়ে থাকবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট রাজ্যের ডেপুটি পুলিশ কমিশনার টড ভেটিসন বলেন, ‘বাংলাদেশের পুলিশিং ব্যবস্থা আর যুক্তরাষ্ট্রের পুলিশিং ব্যবস্থা ভিন্ন।তাই আমরা দুই দেশের পুলিশ পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের ভিত্তিতে সেবা প্রদানের পদ্ধতিগুলো শেয়ার করি। তবে জনবহুল এলাকায় কিভাবে জনগণের মাঝে পুলিশি সেবা দেওয়া হয়, এখানে এসে সেটা নতুন করে দেখলাম। এসব ব্যতিক্রমী কার্যক্রম দেখে আমরা মুগ্ধ।

এ সময় যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ জাস্টিস, ইপিট্যাপের প্রোগ্রাম স্পেশালিস্ট তানিক মুনীর বলেন, ‘আমি ১৩ বছর ধরে মার্কিন পুলিশের সঙ্গে বাংলাদেশে কাজ করছি। তবে গত দুই বছর ধরে সিএমপির সঙ্গে কাজ করছি। আপনাদের থানার ওসি মহসীন ভাইয়ের চালু করা এই হ্যালো ওসির ধারণা যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ জাস্টিস, ইপিট্যাপের মাধ্যমে বিশ্বের ১৩ দেশের পুলিশ গ্রহণ করেছে।

চট্টগ্রাম সিটি কর্পেোরেশন মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহেদুল কবির চৌধরিী বলেন,যখন আমরা ছোট ছিলাম তখন পুলিশকে ভয় পেতাম।পুলিশের এমন কর্যক্রম ছিলনা। এখন ঘটনার পূর্বে সচেতনতা তৈরি হয়েছে।বর্তমানে পুলিশের পরিবর্তন আসছে।

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানায় খোলা হয়েছে ‘হ্যালো ওসি’ নামে একটি বুথ।রোববার (২৭ জানুয়ারি) এই সেবা কার্যক্রমের উদ্বোধন করেন সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান।

জানতে চাইলে ওসি মোহাম্মদ মহসীন বলেন, থানায় যারা বিভিন্ন অভিযোগ কিংবা প্রতিকার চাইতে আসেন, তারা ওসির কক্ষে যাওয়াটাকে অনেক কঠিন মনে করেন। যেন ওসি মানুষের চাইতে ভিন্ন কিছু। এই মনোভাব পাল্টে মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগ গড়ে তুলতে ‘হ্যালো ওসি’ বুথ খুলেছি।

এই বুথের মাধ্যমে ‘৯৯৯ হেল্পলাইন’, আইজিপি কমপ্লেন সেল, বিডি পুলিশ হেল্প লাইন, কমিউনিটি পুলিশিং, নারী ও শিশু সহায়তা ডেক্স, ভিকটিম সার্পোট সেন্টার, মাদক ও জঙ্গিবাদ নির্মূল, কাউন্টার টেরোরিজম, সোয়াট, কুইক রেসপন্স টিম এবং সিডিএমএস এর কার্যক্রম, বিট পুলিশিং এবং ই-ট্রাফিক পুলিশিং ব্যবস্থার সুযোগ পাবে।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!