‌‘নগরে যতদিন ডেঙ্গু থাকবে ততদিন মশা নিধন ক্রাশ প্রোগ্রাম চলবে’

চসিকের এডিস মশা নিধন যুদ্ধ শুরু

0

চট্টগ্রাম মহানগর থেকে ডেঙ্গু রোগ বাহক এডিস মশার বীজ উপড়ে ফেলার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। নগরের ৪১ ওয়ার্ডজুড়ে সকল নালা নর্দমা, পানি জমে থাকা স্যাঁতস্যাঁতে জায়গা, নির্মাণাধীন ভবন, ঈদুল আযহার ছুটিতে যাওয়া শিক্ষাপ্রতিষ্ঠান সব জায়গায় মশা নিধনে একযোগে ক্রাশ প্রোগ্রাম শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে মেয়র আ জ ম নাছির উদ্দীন অপর্ণাচরণ সিটি কর্পোরেশন উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে এডিস মশা নিধন যজ্ঞ শুরু করেছেন। একইসঙ্গে চট্টগ্রামে সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানও এডিস মশা নিধনে কার্যক্রম শুরু করেছেন।

এ সময় মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘এই নগরে যতদিন পর্যন্ত ডেঙ্গু রোগী থাকবে ততদিন পর্যন্ত মশা নিধনে ক্রাশ প্রোগ্রাম চলমান থাকবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন মশা নিধনে যে ওষুধ ছিটাচ্ছে তা শতভাগ কার্যকর। এটা ভারতীয় ওষুধ। চায়নার নয়। এই ওষুধের কার্যকারিতা সম্পর্কে আমাদের কাছে রিপোর্ট রয়েছে।

তিনি আরো বলেন, ‘চসিকের ৩ হাজার ৬৪৭ জন পরিচ্ছন্ন কর্মী ওয়ার্ডজুড়ে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পালনের সঙ্গে সঙ্গে মশা নিধনে সহায়ক শক্তি হিসেবে ভূমিকা রাখবে। ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর কার্যক্রম তদারকি করবেন। সারা বছরজুড়ে মশা নিধন কার্যক্রম চলবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেঙ্গু রোগ প্রতিরোধে করণীয় নির্ধারণে নির্দেশনা দিয়েছেন।

মশা নিধন কার্যক্রম উদ্বোধনে কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সলিমুল্লাহ বাচ্চু, তারেক সোলায়মান সেলিম, সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগসহ চসিক কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মেয়র পরবর্তীতে আইনজীবী সমিতির উদ্যোগে আদালত ভবনে অনুষ্ঠিত মশা নিধন কার্যক্রমে অংশ গ্রহণ করেন। এরপর তিনি বিভাগীয় কমিশনার আয়োজিত মশা নিধন কার্যক্রমেও অংশ গ্রহণ করেন। এতে বিভাগীয় কমিশনার আবদুল মান্নানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এমএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন