৮ দিনেও উদ্ধার হয়নি ভাসানচরে আটকে থাকা ‘পানগাঁও এক্সপ্রেস’

সন্দ্বীপের কাছাকাছি ভাসানচর এলাকায় দুর্ঘটনার কবলে পড়া চট্টগ্রাম বন্দর থেকে ছেড়ে যাওয়া জাহাজ ‘পানগাঁও এক্সপ্রেস’ আটদিনেও উদ্ধার হয়নি।

বৃহস্পতিবার (৬ জুলাই) বেলা ১১টার দিকে এই দুর্ঘটনা ঘটে। এর সাতদিন অতিবাহিত হলেও সাগরে প্রবল স্রোতের কারণে উদ্ধার তৎপরতা চালানো যাচ্ছে না বলে জানায় সংশ্লিষ্টরা বলছে।

জানা গেছে, পানগাঁও এক্সপ্রেস জাহাজটি সী গ্লোরি শিপিং এজেন্সিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান ভাড়ায় নিয়ে পরিচালনা করছিল। দুর্ঘটনার সময় জাহাজটি কাত হয়ে গেলে ৯৬ টি কন্টেইনারের মধ্যে তিনটি কন্টেইনার পানিতে ভেসে গেছে। জাহাজের নাবিকদের একটি বোটে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

বন্দর সূত্রে জানা গেছে, দুর্ঘটনার পর চার্টারারের নিযুক্ত একটি টেকনিক্যাল টিম (ডলফিন মেরিন) জাহাজের পানি ও কন্টেইনার অপসারণের চেষ্টা করছে। জাহাজটি হালকা হলে ডকে মেরামতের জন্য নেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু এই উদ্ধার তৎপরতায় বাধা হয়ে দাঁড়িয়েছে সাগরের প্রবল স্রোত।

জাহাজটি দুর্ঘটনার কারণ ও ক্ষতির পরিমাণ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বন্দর কর্তৃপক্ষ।

সী গ্লোরি শিপিং এজেন্সিস লিমিটেড সূত্রে জানা গেছে, ভোর ৪টায় জাহাজটি চট্টগ্রাম থেকে রওনা দিয়েছিল। তখন সমুদ্রবন্দরের জন্য আবহাওয়া অধিদপ্তরের সতর্ক সংকেত ছিল না। বেলা ১১টায় জাহাজটি বৈরী আবহাওয়ার সম্মুখীন হয়। এই সময় সাগরে প্রচণ্ড রোলিং (উত্তাল) ছিল। বিকাল ৩টার দিকে জাহাজটি গ্রাউন্ডিং (মাটিতে আটকে যাওয়া) হয়। এই সময় কিছু কন্টেইনার সাগরে ভেসে যায়।

Yakub Group

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, ‘চট্টগ্রাম বন্দর থেকে পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালে যাওয়ার পথে পানগাঁও এক্সপ্রেস জাহাজটি আংশিক ডুবে গেছে। তিনটি কন্টেইনার ভেসে গেছে। নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে। জাহাজটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু প্রবল স্রোতের কারণে কাজ চালানো যাচ্ছে না।’

সী গ্লোরি শিপিং এজেন্সিস লিমিটেড মো. তানিম রেজা বলেন, ‘উদ্ধার কার্যক্রম চালানোর সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু আমাদের কাজের বাধা হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া। বৈরী আবহাওয়ার কারণে আমরা উদ্ধার কার্যক্রম চালাতে পারছি না। তবে আশা করছি আগামি দুই-একদিনের মধ্যে উদ্ধার করা সম্ভব হবে।’

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!