আক্রান্ত
১০৪৭৭
সুস্থ
১২৬৫
মৃত্যু
১৯৮

৬৪ থেকে একলাফে শনাক্ত ৩৪৬, করোনায় ৮ হাজারের মাইলফলকে চট্টগ্রাম

0
high flow nasal cannula – mobile

আগেরদিন গত দুই মাসের মধ্যে সর্বনিম্ন করোনা শনাক্তের যে সুখবর পেয়েছিল চট্টগ্রাম সেটি উবে যেতে ২৪ ঘণ্টাও লাগেনি। উল্টো করোনা শনাক্তের বড়সড় এক লাফ দেখলো চট্টগ্রাম। গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ ৩৪৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। একদিনে যেটি চট্টগ্রামে এ পর্যন্ত সর্বোচ্চ শনাক্ত। নতুন শনাক্তদের মধ্যে ২৭৪ জনই নগরের, বাকি ৭২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। তাতে করে চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা গিয়ে দাঁড়ালো আট হাজার ৩৫ জনে। একইসাথে, গত ২৪ ঘন্টায় করোনায় চট্টগ্রামে আরও দুই জনের মৃত্যু হয়েছে, দুজনই উপজেলার। ফলে, এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ১৭১ জন। এদিন করোনা জয় করেছেন আরও ৩২ জন। তাতে করে চট্টগ্রামে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা এখন ৯৬৫।

সোমবার (২৯ জুন) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে মোট ৯৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় আরও ৩৪৬ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন শনাক্তদের মধ্যে নগরের ২৭৪ জন এবং বিভিন্ন উপজেলার ৭২ জন। চট্টগ্রামে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড এটি।

গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে ১০১ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের দেহে করোনা পজিটিভ মিলেছে। যাদের মধ্যে ১২ জন নগরের ও ২ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ১৪৪ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে মাত্র ২৬ জনের শরীরে। যাদের ৩ জন নগরের ও ২৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ৪৫ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের সবাই নগরের।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৬৭ জনের নমুনা পরীক্ষা করিয়ে করোনা পজিটিভ শনাক্ত হন ৫৬ জন। যাদের ২৫ জন নগরের ও বাকি ৩১ জন বিভিন্ন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১১০ জনের নমুনা পরীক্ষা করে ২৪ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে। যাদের মধ্যে নগরের ২৩ জন ও উপজেলার ১ জন।

গত ২৪ ঘণ্টায় সবেচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয় শেভরণ ল্যাবে। অবশ্য তাদের রেজাল্টটি গত দুইদিনের। সেখানে গত শনিবার ২১৮ জনের ও রোববার ১৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। যাতে দিনের সর্বোচ্চ ১৭৭ জনের করোনা শনাক্তের কথা জানা যায়। আক্রান্তদের মধ্যে ১৬৬ জন নগরের ও ১১ জন উপজেলার বাসিন্দা।

এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১১ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের দেহে করোনার জীবাণু মিলেছে, যাদের সবাই উপজেলার।

উপজেলা পর্যায়ে নতুন করোনা শনাক্ত ৭২ জনের মধ্যে সবচেয়ে বেশি হাটহাজারী উপজেলায়। সেখানে ১৯ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। ফটিকছড়ি উপজেলায় পাওয়া যায় দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন। এছাড়া সীতাকুণ্ডে ১০ জন, আনোয়ারায় ৭ জন, পটিয়া ও সাতকানিয়ায় ৫ জন করে, চন্দনাইশে ৪ জন, মিরসরাই ও বাঁশখালীতে ৩ জন করে এবং লোহাগাড়া, বোয়ালখালী, রাঙ্গুনিয়ায় ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

চট্টগ্রামে এ পর্যন্ত করোনা শনাক্তদের মধ্যে পাঁচ হাজার ৫১৫ জন নগরের ও দুই হাজার ৫২০ জন বিভিন্ন উপজেলার এবং করোনায় প্রাণহানি হওয়াদের মধ্যে ১৩১ জন নগরের ও ৪০ জন উপজেলার বাসিন্দা।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm