৫ হাজার বছর ধরে টিকে আছে যোগব্যায়াম—ভারতীয় সহকারী হাই কমিশনার

0

চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনের উদ্যোগে যোগব্যায়াম অনুষ্ঠানের আয়োজন করেছে।

নৌবাহিনী কনভেনশন সেন্টারে শনিবার (১৮ জুন) ৮ম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে এ আয়োজন করা হয়।

এতে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার ড. রাজীব রঞ্জন। এ সময় তিনি অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান এবং জীবনে যোগের গুরুত্ব তুলে ধরেন।

ইউএনজিএ-তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগের কথা তুলে ধরেন তিনি বলেন, ‘যোগ নিয়ে এই উদ্যোগ, যা বাংলাদেশসহ ১৭৭টি দেশ সমর্থন করেছিল। যোগব্যায়াম হল একমাত্র ব্যবস্থা যা কোনো রাষ্ট্রীয় আবেদন বা পৃষ্ঠপোষকতা ছাড়াই পাঁচ হাজার বছরেরও বেশি সময় ধরে টিকে আছে। যোগব্যায়ামের ফলে মানুষের বুদ্ধি মজবুত হয়, মানুষ যৌক্তিক সমাধান খোঁজে। মানুষ যত বেশি যুক্তিবাদী হবে, তত বেশি বিজ্ঞানের ওপর নির্ভরশীল হবে। যোগব্যায়াম জনপ্রিয় হয়েছে কারণ এটি একটি সামগ্রিক বিজ্ঞান যা আমাদের শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক স্বাস্থ্যকে একত্রিত করে।’

তিনি আরও বলেন, ‘যোগব্যায়াম চিন্তা, কর্ম, জ্ঞান এবং ভক্তিতে আমাদের উন্নত মানুষ হিসেবে গড়ে তোলে। এটি ব্যায়ামের চেয়ে অনেক বেশি। যোগব্যায়াম অনুশীলন করার জন্য ইচ্ছাশক্তি, ধৈর্য এবং এক ধরনের নির্দেশিকাও প্রয়োজন। মানসিক ও শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে ইয়োগা বা যোগাসনের কোনো বিকল্প নেই। যোগব্যায়াম ভারসাম্যপূর্ণ উপায়ে একজন ব্যক্তির অভ্যন্তরীণ শক্তি বিকাশ করে।’

Yakub Group

দিনব্যাপী এই অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, প্রশাসন, কর্পোরেট ব্যক্তিত্ব এবং ছাত্রছাত্রীসহ প্রায় ১ হাজার ২০০ জন অংশগ্রহণ করে। কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক আহমেদ শরীফ বিভিন্ন আসন ও ধ্যানের কৌশল দেখান।

অনুষ্ঠানে সহযোগিতায় ছিল ফোর এইচ গ্রুপ, ওয়েল স্টুডিও, ইন্ডিয়ান ওয়েল করপোরেশন, বোনাঞ্জা অ্যান্ড ইম্পেটাস ইভেন্ট ম্যেনেজমেন্ট ও কোয়ান্টাম ফাউন্ডেশন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm