৫ লাখ ৪১ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াচ্ছে চসিক

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় নগরীর ৪১টি ওয়ার্ডে একযোগে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশানের স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে এই কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

নগরীর ৪১টি ওয়ার্ডে এক হাজার ৩২১টি টিকাদান কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৮১ হাজার শিশুকে নীল রঙের এবং ১ থেকে ৫ বছর বয়সী ৫ লাখ ৪১ হাজার শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে এই কার্যক্রম চলবে বিকাল ৪টা পর্যন্ত।

কার্যক্রম উদ্বোধনের সময় মেয়র রেজাউল করিম বলেন, এ বছর আমাদের লক্ষ্য ৫ লাখ ৪১ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো। মঙ্গলবার সারাদিন সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ১ হাজার ৩২১টি কেন্দ্রে ক্যাপসুল খাওয়াবো আমরা।

তিনি বলেন, লক্ষ্যমাত্রা শতভাগ অর্জনে ক্যাম্পেইন চলাকালে যে সকল শিশু বাদ যাবে তাদের পরবর্তীতে শুধুমাত্র চসিক স্বাস্থ্য বিভাগের উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় চসিক স্বাস্থ্য বিভাগ পরিচালিত দাতব্য চিকিৎসালয়, নগর স্বাস্থ্য কেন্দ্র ও ইপিআই কেন্দ্র সমূহে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালে জন্মের এক ঘণ্টার মধ্যে শাল দুধ এবং ছয় মাস পর্যন্ত শুধু মায়ের দুধ পান করাতে পুষ্টিবার্তাও প্রচার করা হবে। ভিটামিন এ ক্যাপসুলের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এখন যেহেতু ভোটের সময়, অতীতেও আমরা এ টিকা নিয়ে নানা অপপ্রচার দেখেছি। কেউ যাতে একে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার না করে সেজন্য সহযোগিতা চাই।

এ সময় আরও বক্তব্য রাখেন চসিক সচিব খালেদ মাহমুদ, স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর জহর লাল হাজারি, সদস্য ও কাউন্সিলর আবদুস সালাম মাসুম, নূর মোস্তফা টিনু, রুমকি সেনগুপ্ত, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা।

বিএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!