আক্রান্ত
১৮২৪৪
সুস্থ
১৪৩৬১
মৃত্যু
২৮৪

৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট অনুমোদন দিল চবি সিনেটে

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এবারের বাজেটেও সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা খাতে। তবে গবেষণাখাতে এবার বরাদ্দ বাড়েনি।

রোববার (১৩ জুন) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিনেট সভাকক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে ৩২ তম বার্ষিক সিনেট সভায় এই বাজেট উপস্থাপন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। পরে সিনেট সদস্যরা তা অনুমোদন দেন।

বাজেট বক্তৃতায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন, ‘২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছ থেকে ৫১৪ কোটি ১৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছিল। এ চাহিদার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ৩৪৬ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ১৬ কোটি ৫০ লাখ টাকা। ঘাটতি বাজেট ৫ কোটি ৫৫ লাখ টাকা।’

এদিকে ২০২০-২১ অর্থ বছরের অনুমোদিত বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ২২২ কোটি ২০ লাখ টাকা। যা মোট বাজেটের ৬৪ দশমিক১৬ শতাংশ। তবে গবেষণাখাতে গত বছরের মতই ৪ কোটি ২০ লাখ টাকা বরাদ্দ অপরিবর্তিত রয়েছে। যা মোট বাজেটের মাত্র ১ দশমিক ২১ শতাংশ।

অনুমোদিত বাজেটে প্রতি শিক্ষার্থীর পিছনে বাৎসরিক ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৮৩৭ টাকা। এর বিপরীতে আয় ধরা হয়েছে ২ হাজার ৪৩৫ টাকা। বাজেটের অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের মধ্যে চিকিৎসায় ৫৬ লাখ, পরিবহন ২ কোটি ১৫ লাখ, বইপত্র, সংবাদপত্র ও সাময়িকী খাতে ৮৮ লাখ টাকা ও প্রকাশনা খাতে ১৭ লাখ টাকা বাজেট ধরা হয়েছে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘আগামী অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গবেষণা ও উন্নয়ন বিষয়কে গুরুত্বারোপ করে সকল পরিকল্পনা তৈরি করা হয়েছে। এছাড়া আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে চবির অবস্থানকে একটি সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার জন্য গবেষণা মান ও পরিমাণ বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে।’

সিনেট অধিবেশনে জুম অ্যাপের মাধ্যমে আলোচনায় অংশ নেন সংরক্ষিত আসনের মহিলা সংসদ ওয়াসিকা আয়েশা খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা সচিব মোস্তফা কামাল উদ্দিন, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এখলাছুর রহমান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীসহ আরও কয়েকজন সিনেট সদস্য।

এমআইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm