৩০ বিদেশি ঘুরছেন অবাধে— জাপানি নাগরিক ইপিজেডে, খুলশীতে কোরিয়ান

হোম কোয়ারেন্টাইনের বালাই নেই

0

আকিরো সাইতো নামের এক জাপানি নাগরিক গত ১১ মার্চ বাংলাদেশে এসে হোম কোয়ারেন্টাইন না মেনে তার কর্মস্থল চট্টগ্রাম ইপিজেডের সেকশন-৭-এ নিয়মিত অফিস করছেন। শুধু আরিকো সাইতো নন— দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র ও চীনের প্রায় ৩০ জনের বেশি নাগরিকের কেউ মানছেন না করোনোভাইরাস প্রতিরোধে হোম কোয়ারেন্টাইনের নিয়ম।

মঙ্গলবার (২৪ মার্চ) বিকেলে ইমিগ্রেশনের তথ্য অনুসারে বিদেশফেরত ওই সব নাগরিকের হোম কোয়ারেন্টাইন তদারকি করতে গিয়েছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম এমন চিত্রই পান।

তিনি চট্টগ্রাম প্রতিদিনকে জানান, ইমিগ্রেশনের তথ্য অনুসারে আকিরো সাইতোর বাংলাদেশে অবস্থানের ঠিকানা উত্তর খুলশী এলাকার ২ নং রোডের ৬১/সি নম্বর বাসা। আমরা এসে জানতে পারি, তিনি জাপান থেকে এসেই নিয়মিতভাবে চট্টগ্রাম ইপিজেডে কর্মস্থলে (গার্মেন্টস ফ্যাক্টরি, সেকশন-৭) যাতায়াত করছেন। ওই বাড়িতে আরো জাপানি নাগরিক বসবাস করছেন। বাসাটিতে তাৎক্ষণিকভাবে আমরা লাল পতাকা টাঙ্গিয়ে দিয়েছি। এর পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই নাগরিকের নাম-পরিচয় সহ রেড স্টিকার লাগিয়ে দেয়া হয়েছে। খুলশী থানাকে জাপানি নাগরিকের বিষয়ে নজরদারি করতে বলা হয়েছে।

এরপর খুলশীর ২ নং রোডের ১২/২ নম্বর বাসায় গিয়ে দেখা যায় সেখানে ‘কোরিয়ানা রেস্টুরেন্ট’ নামের দক্ষিণ কোরিয়ান রেস্টুরেন্ট পরিচালিত হচ্ছে। ওই দেশের নাগরিক সি জং কিম— যিনি ১৫ মার্চ বাংলাদেশে এসেছেন তার ঠিকানা দেওয়া আছে এই রেস্টুরেন্টের। কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায় তিনিও এ ঠিকানায় হোম কোয়ারেন্টাইনে নেই।

কেয়ারটেকারের কাছ থেকে জানা যায়, সি জং কিম মাঝে মধ্যে এ রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া করতে আসেন। তিনিও হোম কোয়ারেন্টাইন মানছেন না।

ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম আরও জানান, স্থানীয় লোকজন ও প্রতিবেশীদের তথ্যমতে এ রেস্টুরেন্টে প্রচুর জাপানি-কোরিয়ান-চাইনিজদের আনাগোনা। এ রেস্টুরেন্টের কোরিয়ান ম্যানেজার ও মালিককে রেস্টুরেন্ট তাৎক্ষণিকভাবে বন্ধের নির্দেশ দিয়েছি। খুলশী থানার ওসি রেস্টুরেন্ট বন্ধের বিষয়টি দেখবেন।

নগরীর খুলশী এলাকায় বিদেশী নাগরিকদের হোম কোয়ারেন্টাইন মানতে অবহেলা করার বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সংশ্লিষ্ট দেশের দূতাবাসগুলোকে অবহিত করা হবে বলেও জানান তিনি।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন