s alam cement
আক্রান্ত
১০২৪১৫
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩৩১

৩০০ ভিক্ষুককে চাকরি দিয়ে এবার ছাঁটাই করল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

0

২০১০ সালে বিশ্বকাপ ক্রিকেটের আসর শুরু হলে নগরীকে ভিক্ষুকমুক্ত করার অংশ হিসেবে ২৫০ জন ভিক্ষুককে ভাতা ও ৪৬ জন ভিক্ষুককে নিয়োগ দেয় চট্টগ্রাম সিটি করপোরেশন। টানা ১০ বছর চাকরি করে আচমকা নোটিশ ছাড়াই হাজিরা বন্ধ ও চাকরি আর নেই বলে শুনতে পান এসব ভিক্ষুক।

সিটি করপোরেশন থেকে মৌখিকভাবে জানানো হয়, তাদের চাকরি আর নেই। এ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক প্রশাসক এবং পরবর্তীতে মেয়রের কাছে আবেদন জানালেও কোনও আশ্বাস পায়নি তারা।

বুধবার (২৯ সেপ্টেম্বর) সকালে আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনের সামনে চসিকের সাধারণ সভা চলাকালে চট্টগ্রাম প্রতিবন্ধী পুনর্বাসন সংস্থার আয়োজনে রাস্তায় দাঁড়িয়ে মানববন্ধন করেন পরিচ্ছন্নতা কর্মীর চাকরি পাওয়া ৪০ জন ভিক্ষুক।

পরিচ্ছন্নতা কর্মীদের প্রতিনিধিত্বকারী কামাল হোসেন বলেন, প্রশাসক খোরশেদ আলম সাহেব আসার পর হঠাৎ করে জানুয়ারি মাস থেকে আমাদের কোনও কাজ দেয়নি চট্টগ্রাম সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা বিভাগ। জানুয়ারি মাস থেকে আমাদের বেতনও বন্ধ করে দেয়। আমাদের যেসব কাজ করপোরেশন থেকে দেওয়া হতো আমরা সাধ্যমতো করেছি। এই বিষয়ে প্রশাসক ও বর্তমান মেয়রের সাথে কথা বলতে বার বার ওনাদের কাছে গেলেও আমাদের কথা শোনার মত সময় দেননি দুজনই।

তিনি আরও বলেন, ভুলের উর্ধ্বে কেউ নয়। আমাদের যদি কোন ভুল বা দোষ হয়ে থাকে তাহলে যারা দোষ বা অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। কিন্তু সবাইকে এইভাবে বাতিল করা কি ঠিক? আমাদের সংসার বাচ্চা-কাচ্চা নিয়ে অনেক কষ্টে জীবনযাপন করছি। আমাদের হাত নাই, পা নাই, অনেকেই অন্ধ। আমরা কোথায় যাব?

প্রসঙ্গত, ২০১০ সালে বিশ্বকাপ ক্রিকেটের আসর শুরু হলে নগরীকে ভিক্ষুকমুক্ত করার অংশ হিসেবে ২৫০ জন ভিক্ষুককে ৪ হাজার ৫০০ টাকা করে ভাতা দেওয়ার উদ্যোগ নেয় চট্টগ্রাম সিটি করপোরেশন। এছাড়া ৪৬ জন ভিক্ষুককে নিয়োগ দেওয়া হয় নগরীর মোড়গুলো ভিক্ষুকমুক্ত রাখার জন্য। প্রথমে তাদের সিটি করপোরেশনের চতুর্থ শ্রেণীর কর্মচারী হিসেবে ৬ হাজার টাকা বেতন দেওয়া হতো। নয় বছরে চার দফায় বেতন বেড়ে হয়েছে ১০ হাজার ৭০০ টাকা। ৪৬ জনের মধ্যে দুজন সুস্থ সবল সুপারভাইজার ছিলেন, চারজন মারা যান। অবশিষ্ট ৪০ জন ভিক্ষুক পরিচ্ছন্নতা কর্মীর কাজ করতেন। কিন্তু কর্মস্থলে উপস্থিত না হওয়ার অভিযোগে তাদের চাকরি থেকে অব্যাহতি দেওয়ার অফিস আদেশ জারি করে চসিক।

আরএ/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm