১৩৯ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হল চট্টগ্রাম কক্সবাজার পার্বত্য চট্টগ্রামে

0

নতুন এমপিওভুক্ত হওয়া ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৩ অক্টোবর) গণভবনে এমপিওভুক্তির এ ঘোষণা দেন তিনি।

দীর্ঘ সাড়ে ৯ বছর পর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলো। সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। এমপিওভুক্তির সিদ্ধান্ত বুধবার (২৩ অক্টোবর) ঘোষণা হলেও কার্যকর হবে আগামী জুলাই থেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নীতিমালা অনুযায়ী যারা নির্দেশনা ধরে রাখতে পারবে না তাদের এমপিও বাতিল করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার ২৭৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৬৫০–এর মতো বিদ্যালয় ও কলেজ রয়েছে। তবে শেষ পর্যন্ত ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা এলো। ৪টি ধাপে ১৬৫০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তদের তালিকা প্রদান করা হয়েছে। যার মধ্যে নিম্ন মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৪৩৯টি, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৯৯৪টি, উচ্চ মাধ্যমিক (স্কুল এন্ড কলেজ) শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৬৮টি, উচ্চমাধ্যমিক (উচ্চ মাধ্যমিক কলেজ) শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৯৩টি ও ডিগ্রি কলেজ রয়েছে ৫৬টি।

চট্টগ্রাম
চট্টগ্রাম জেলায় ৭৫টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয় তার মধ্যে নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ২৫টি, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৪১টি, উচ্চ মাধ্যমিক( স্কুল এন্ড কলেজ) শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৪টি, উচ্চ মাধ্যমিক (ইন্টারমিডিয়েট কলেজ) শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৫টি।

কক্সবাজার
কক্সবাজার জেলায় ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয় তার মধ্যে নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১১টি, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১৩টি, ডিগ্রি কলেজ ১টি মহেশখালী ডিগ্রি কলেজ।

খাগড়াছড়ি
খাগড়াছড়িতে ২০ টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয় তার মধ্যে নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৫টি, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১২টি, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১টি, উচ্চ মাধ্যমিক (উচ্চমাধ্যমিক কলেজ) শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১টি ও ডিগ্রি কলেজ ১টি পানছড়ি কলেজ।

রাঙামাটি
রাঙামাটিতে ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয় তার মধ্যে নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৪টি, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৯টি।

বান্দরবান
বান্দরবান ৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয় তারমধ্যে নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ২টি, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৩টি। ডিগ্রি কলেজ ১টি লামায় মাতামুহুরী কলেজ।

এসএএস/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন