s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

২২ কোটি টাকা মেরে দিয়ে সিঙ্গাপুরে গিকা চৌধুরী পরিবার

ছেলে-মেয়ের ফ্ল্যাট কিনতেই নেন ৮ কোটি

0

বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ঋণ নিয়েছিলেন ১৩ কোটি টাকা, সুদাসলে যা এখন ২২ কোটি টাকায় গিয়ে ঠেকেছে। ১০ বছরেরও বেশি সময় আগে নেওয়া সেই ঋণ আর শোধ করেননি তিনি। দীর্ঘদিন ধরে পরিবারসহ গা ঢাকা দিয়ে রয়েছেন সিঙ্গাপুরে। দুর্নীতি দমন কমিশনের তদন্তে বেরিয়ে এসেছে, ঋণের এই টাকা মেরে দিয়েছে গিয়াস কাদেরের পরিবার।

চট্টগ্রামের রাউজানের বাসিন্দা গিয়াস উদ্দিন কাদের (গিকা) চৌধুরী যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিতে ঝোলা সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ছোট ভাই। তিনি বর্তমানে পরিবারসহ সিঙ্গাপুরে রয়েছেন। অসুস্থতার কারণ দেখিয়ে পরিবারসহ বিদেশে পাড়ি জমান এই নেতা।

জানা গেছে, বিএনপির এই নেতা ফ্ল্যাট কিনতে এবং নিজ কোম্পানির নামে পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফসিএল) থেকে প্রায় ১৩ কোটি টাকা ঋণ নিয়েছিলেন। যা সুদসহ এখন প্রায় ২২ কোটি টাকায় গিয়ে ঠেকেছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে বেরিয়ে এসেছে, এই টাকা লোপাট হয়েছে।

এই দুর্নীতির বিষয়ে দুদকের জিজ্ঞাসাবাদের জন্য তাদের তলব করেছিল উপপরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধান। তলবি নোটিশ অনুযায়ী তাদের হাজির হওয়া কথা ছিল ২ ফেব্রুয়ারি। কিন্তু তারা ওইদিন হাজির হননি। তবে আইনজীবী পাঠিয়ে সময়ের আবেদন করেছেন তারা।

দুদক সূত্রে জানা যায়, ছেলে সামির কাদের চৌধুরী ও মেয়ে সামিহা কাদের চৌধুরীর নামে গুলশানে দুটি ফ্ল্যাট কেনার জন্য আট কোটি টাকা নেন গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। বাকি টাকা নেন নিজের জন্য। যা পিপলস লিজিংয়ের খাতায় অনাদায়ী হিসেবে তালিকাভুক্ত হয়ে আছে। দুদকের অনুসন্ধানে এমন চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে।

Din Mohammed Convention Hall

জানা গেছে, ২০০৯ ও ২০১০ সালের বিভিন্ন সময়ে পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফসিএল) থেকে গুলশানের দুটি ফ্ল্যাট কেনার নামে চার কোটি টাকা করে মোট আট কোটি টাকা ঋণ হিসেবে নেন গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। ছেলে সামির কাদের চৌধুরী ও মেয়ে সামিহা কাদের চৌধুরীর নামে ওই ঋণ নিয়ে ফ্ল্যাট কিনলেও তা পরিশোধ করেননি তারা।

অন্যদিকে গিয়াস কাদের চৌধুরীর মালিকানাধীন ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিংয়ের নামে আরও পাঁচ কোটি টাকাসহ মোট ১৩ কোটি টাকা নেওয়া হয়। যা সুদে-আসলে এখন প্রায় ২২ কোটি টাকায় দাঁড়িয়েছে।

২০১৯ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর ৩ বছরের সশ্রম কারাদণ্ড দেন চট্টগ্রামের একটি আদালত।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm