২০১৮ ও ১৯ সালের সাহিত্যে নোবেল পেলেন ওলগা তোকারচুক ও পিটার হান্দ

0

আলফ্রেড নোবেলের উইল অনুসারে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহের মধ্যেই সুইডিশ একাডেমি নোবেল পুরস্কার জয়ী নির্বাচিতের নাম ঘোষণা করে। এবার সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করেছে রয়্যাল সুইডিশ একাডেমি। সুইডিশ একাডেমির সদস্যদের যৌন কেলেঙ্কারি ও আর্থিক অনিয়মের অভিযোগ তদন্ত নিয়ে গতবছর সাহিত্যের নোবেল পুরস্কার ঘোষণা করা হয়নি। এবার পোলিশ লেখক ওলগা তোকারচুক ও অস্ট্রিয়ার পিটার হান্দকে পেয়েছেন সাহিত্যের নোবেল পুরস্কার।

রয়্যাল সুইডিশ একাডেমি (১০ অক্টোবর) বৃহস্পতিবার ২০১৮ ও ২০১৯ সালের নোবেল পুরস্কারের জন্য এ দুই সাহিত্যিকের নাম ঘোষণা করে। এর মধ্যে চলতি বছরের সাহিত্যে নোবেল পেয়েছেন অস্ট্রিয়ার লেখক পিটার হ্যান্দ। এ ছাড়া গত বছরের (২০১৮ সালের) স্থগিত থাকা নোবেল সাহিত্য পুরস্কার পেলেন পোলিশ লেখক ওলগা তোকারচুক ।
গত কয়েক বছর ধরেই টানা মনোনয়নে নাম আসা পিটার হান্দকে পেয়েছেন এবারের সাহিত্যে নোবেল। এবং ২০১৮ সালের নোবেল পুরস্কার জয়ী ওলগা তোকারচুক গতবছর সাহিত্যে নোবেল না পেলেও পেয়েছিলেন বুকার পুরস্কার।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে এ দুই সাহিত্যিকের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে নোবেল পুরস্কারের ৮০ লাখ ক্রোনার। এর আগে ২০১৭ সালে জাপানি বংশোদ্ভ‚ত ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো সাহিত্যে নোবেল পুরস্কার পান।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন