s alam cement
আক্রান্ত
৪৬৬৮২
সুস্থ
৩৫২১৬
মৃত্যু
৪৫২

১৯২ শনাক্ত সঙ্গী করে চট্টগ্রামে ২৭ হাজার পেরুলো করোনা রোগী

0

ডিসেম্বরের প্রথম ৯ দিনেই দুই হাজার নতুন করোনা রোগীর দেখা পেল চট্টগ্রাম। গত ৩০ নভেম্বর চট্টগ্রামের করোনা রোগী ২৫ হাজারের মাইলফলক অতিক্রম করেছিল। এর চার দিনের মাথায় সেটি এখন ২৬ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছিল। পরের চার দিনে পার করে আরও এক হাজার। দ্রুতবর্ধমান করোনার এই মিছিলে গত ২৪ ঘণ্টায় নতুনভাবে শনাক্ত হয়েছেন ১৯২ জন। একইসময়ে চট্টগ্রাম নগরীর আরও এক রোগীর প্রাণ কেড়ে নিল করোনা।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৭ হাজার ৪৮ জন। এদের মধ্যে নগরের রোগী ২০ হাজার ৬১৯ জন এবং উপজেলা পর্যায়ে ৬ হাজার ৪২৯ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩২৬ জন, যাদের ২৩১ জন নগরের এবং ৯৫ জন উপজেলার। অন্যদিকে ৭ ডিসেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৪ হাজার ৭৬৬ জন।

বুধবার (৯ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি আটটি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ৩৯৪ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৯২ জনের দেহে। এদের মধ্যে ১৭৬ জন নগরের এবং ৩৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় চট্টগ্রামে একজনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৩৫৮ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ২০ জনের দেহে।

Din Mohammed Convention Hall

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৬১ জনের করোনার নমুনা পরীক্ষা করে ৮ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪৭০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৬৬ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩১ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৩০ জনের শরীরে।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১০৭ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৫২ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের করোনা পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ৩২ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৬৮ জনের নমুনা পরীক্ষা করা হলেও সবগুলোতে নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ১৫ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের করোনা পজিটিভ পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৩৬ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm