s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

১৮ বছরের নিচে এবং ৬০ বছরের উর্ধ্বে কেউ যেতে পারবে না হজে

সৌদি সরকারের নির্দেশনা জারি

0

চলতি বছর ১৮ বছরের নিচে এবং ৬০ বছরের উর্ধ্বে কেউ হজে যেতে পারবেন না। মহামারি নভেল করোনা পরিস্থিতি বিবেচনায় সৌদি সরকার এ বিষয়ে কঠোর অবস্থান গ্রহণ করেছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সেদেশের পত্রিকা ‘ওকাজ’ জানায়, চলতি বছর যারা হচে যেতে ইচ্ছুক তাদের সৌদি আরবে পৌঁছানোর অন্তত এক সপ্তাহ আগে করোনা টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে। সৌদি আরবে অবতরণের ৭২ ঘণ্টা আগে করা কোভিড-১৯ পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও সঙ্গে রাখতে হবে এবং সৌদি আরবে আসার পর ৭২ ঘণ্টা কোয়ারেন্টাইনে থাকতে হবে।

জানা হেছে, দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী প্রতিটি গ্রুপ হবে ১০০ জনের। সৌদিতে গিয়ে আবার পিসিআর টেস্ট করতে হবে এবং নেগেটিভ রিপোর্ট আসার পর কোয়ারেন্টিন শেষ করতে হবে।

হজের সময় স্বাস্থ্য প্রটোকল প্লান অনুযায়ী হাজী এবং হজের কর্মীরা আলাদা ব্যাজ পরিধান করবেন। পাশাপাশি পরস্পরের মাঝে অন্তত দেড় মিটার দূরত্ব রাখতে হবে বলে সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

৬০ বছরের বেশি বয়সীদের হজে যেতে নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, আনুষ্ঠানিকভাবে আমরা এখনো এ বিষয়ে কিছু জানি না। জানার পর ব্যবস্থা নেয়া হবে।

Din Mohammed Convention Hall

তিনি বলেন, হজ নিয়ে এখনও সৌদি সরকারের সাথে চুক্তি হয়নি। এবার কতজন হজে যেতে পারবে তা নিয়ে আলোচনার চেষ্টা চলছে। তবে যদি ষাটোর্ধ্ব কেউ হজে যেতে না পারে, তবে ওই বয়সী আবেদনকারীদের জমা দেয়া টাকা তুলে নেয়ার ক্ষেত্রে সহায়তা করবে মন্ত্রণালয়।

কেএস

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm