আক্রান্ত
১৮৬৯৫
সুস্থ
১৫০৬২
মৃত্যু
২৯০

১৬ আগস্ট থেকে চলবে আরও ১৩ জোড়া যাত্রীবাহী ট্রেন

0

নতুন করে ১৩ জোড়া আন্তঃনগর ও এক জোড়া কমিউটার ট্রেন পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ১৬ আগস্ট থেকে এসব ট্রেন চলবে।

রোববার (৯ আগস্ট) দুপুরে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এক বৈঠকে ট্রেনগুলো পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

যেসব রুটে ট্রেনগুলো যাতায়াত করবে: পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড় রুটে একতা এক্সপ্রেস, খুলনা-ঢাকা-খুলানা রুটে সুন্দরবন এক্সপ্রেস, রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে পদ্মা এক্সপ্রেস, ঢাকা-সিলেট-সিলেট রুটে পারাবত এক্সপ্রেস, ঢাকা-মোহনগঞ্জ-ঢাকা রুটে হাওড়া এক্সপ্রেস, ঢাকা-তারাকান্দি-ঢাকা রুটে অগ্নিবীণা এক্সপ্রেস, রাজশাহী -চিলাহাটী-রাজশাহী রুটে তিতুমীর এক্সপ্রেস, চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটে মহানগর এক্সপ্রেস, চট্টগ্রাম-ময়মনসিং-চট্টগ্রাম রুটে বিজয় এক্সপ্রেস, ঢাকা-নোয়াখালী-ঢাকা রুটে উপকূল এক্সপ্রেস, খুলনা-চিলাহাটি-খুলনা রুটে সীমান্ত এক্সপ্রেস, গোবরা-রাজশাহী-গোবরা রুটে টঙ্গীপাড়া এক্সপ্রেস।

এছাড়া ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার-ঢাকা রুটে একজোড়া জামালপুর কমিউটার ট্রেন চালানো হবে। আন্তঃনগর ট্রেনের টিকিট আগের মতো একসাথে অনলাইনে ও মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রয় করা হবে। বিক্রিত টিকিট রিফান্ড করা যাবেনা বা ফেরত নেওয়া হবে না। যাত্রার দিন সহ পাঁচ দিন পূর্বে আন্তঃনগর ট্রেনসমূহের অগ্রিম টিকিট ইস্যু করা যাবে।

যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে কোচের ধারণ ক্ষমতার শতকরা ৫০ ভাগ টিকিট বিক্রি করা হবে। আন্তঃনগর ট্রেন সকল প্রকার স্ট্যান্ডিং টিকিট সুসম্পন্ন বন্ধ থাকবে।

ঢাকা-বিমানবন্দর-জয়দেবপুর-নরসিংদী স্টেশন আন্তঃনগর ট্রেনের এবং ভৈরব বাজার ষ্টেশনে শুধুমাত্র কালনী এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতি সাময়িকভাবে প্রত্যাহার করা হলো। একইসাথে এই সকল স্টেশনের সংশ্লিষ্ট ট্রেনের কোটার টিকেট ঢাকা স্টেশনের এর সাথে সমন্বয় করে বিক্রয় করতে হবে।

রাত্রিকালীন উচ্চশ্রেণীর যাত্রীদের জন্য ট্রেনের ভেতর কোনরকম চাদর-কম্বল এবং বালিশ সরবরাহ করা হবে না। এই লক্ষ্যে বিদ্যমান বেডিং চার্জ টিকিটের মূল্য হতে বাদ দেওয়া হবে। বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে চলার লক্ষ্যে ট্রেনে খাবার সরবরাহ বন্ধ থাকবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি ছিলো। এই ছুটি শেষে সরকারি নির্দেশে গত ৩১ মে থেকে সীমিত আকারে স্বাস্থবিধি মেনে আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হয়। এখন মোট ১৭ জোড়া ট্রেন চলছে, একইসাথে মালবাহী ট্রেনও চলাচল করছে।

জেএস/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

জেলা প্রশাসনের অভিযানে একজনের ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড

কোর্ট বিল্ডিং এলাকার ফটোকপির দোকানে জাল খতিয়ানের ব্যবসা

ksrm