আক্রান্ত
২৫৮৮
সুস্থ
২১৭
মৃত্যু
৭৪

১০ সেকেন্ডেই অ্যাকাউন্ট, ৫ কোটি গ্রাহককে আর্থিক অন্তর্ভুক্তির প্রক্রিয়া শুরু নগদের

1

মাত্র ১০ সেকেন্ড সময় ব্যয় করেই ডাক বিভাগের আর্থিক লেনদেন সেবা ‘নগদের’ গ্রাহক হওয়ার সুযোগ এলো সবার সামনে। রবি ও এয়ারটেল গ্রাহকেরা ইউএসএসডি (*১৬৭#) অথবা অ্যাপের মাধ্যমে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে মূহুর্তে পিন নম্বর সেট করে ‘নগদ’ অ্যাকাউন্ট খুলতে পারবেন।

নগদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি নগদ ও রবি আজিয়াটা লিমিটেডের (রবি-এয়ারটেল) মধ্যে এ বিষয়ে একটি চুক্তি হয়েছে। এখন থেকে রবি ও এয়ারটেল গ্রাহকরা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পিন সেট করে ১০ সেকেন্ডেই নগদের গ্রাহক হয়ে যেতে পারবেন।

একইসাথে ‘নগদ’ ও মুঠোফোন অপারেটর রবি ৫ কোটি গ্রাহককে আর্থিক অন্তর্ভূক্তিতে আনার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে। এই উদ্যোগের মাধ্যমে আর্থিক অন্তর্ভূক্তির একটি ‘যুগান্তকারী উদাহরণ সৃষ্টি হলো’ বলে মন্তব্য করেছে নগদ।

রেজিস্ট্রেশনের তিন দিনের (৭২ ঘণ্টা) মধ্যে যেকোনো পরিমাণ টাকা ক্যাশ ইন করে নগদের অফিসিয়াল ফেইসবুক পেজে নির্দ্দিষ্ট মন্তব্যের ঘরে মন্তব্য করে গ্রাহক লাখপতি হয়ে যেতে পারেন। এ ছাড়া নিশ্চিত ২৫ টাকা তো থাকছেই।

বর্তমানে করোনাভাইরাসের কারণে সৃষ্ট মানবিক বিপর্যয়ের কারণে ‘লাখপতি’ উদ্যোগটির ৫ শতাংশ টাকা করোনা ভাইরাস মোকাবিলায় নগদের সামাজিক উদ্যোগের ‘মানুষ বাঁচলে দেশ বাঁচবে’ কর্মসূচিতে ব্যয় করা হবে।

এ ছাড়া রবি ও এয়ারটেল গ্রাহকেরা নগদের মাধ্যমে মোবাইল রিচার্জ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ মহামারীর এই সংকটের সময়ে সরকারের পক্ষ থেকে স্বল্প আয়ের ৫০ লাখ পরিবারকে ২ হাজার ৫০০ টাকা করে নগদ সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সরকারের এই উদ্যোগের সহায়ক প্রতিষ্ঠান হিসেবে ১৭ লাখ পরিবারের কাছে টাকা পৌঁছে দেবে নগদ।

এর মাধ্যমে সরকারের ৪২৫ কোটি টাকা উপকারভোগীদের কাছে মূহুর্তে পৌঁছে দেবে নগদ। উপকারভোগীদের এই টাকা উত্তোলনে কোনো টাকা খরচ করতে হবে না।

এছাড়া তৈরি পোশাক কারখানার শ্রমিকদের বেতন দিতে সরকার যে প্রণোদনা প্রদান করেছে, সেই টাকা পেতে সম্প্রতি ১০ লাখেরও বেশি গ্রাহক নগদ অ্যাকাউন্ট খুলেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নগদ ও রবির এই উদ্যোগ দেশের নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠীকে আর্থিক অন্তর্ভূক্তিতে আনতে সহায়তা করবে। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও সহায়ক ভূমিকা পালন করবে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat
1 মন্তব্য
  1. Haroon Haroonorrashid বলেছেন

    Amar. Ta koi

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm