আক্রান্ত
২৫৮৮
সুস্থ
২০৫
মৃত্যু
৭২

হেরে যাচ্ছেন রাজনীতিবিদরা

10502067_312361795598552_5679372089538113289_n

গোলাম মোর্তোজা : হেরে যাচ্ছেন রাজনীতিবিদরা। তা বুঝলেও, স্বীকার করতে চাইবেন না। যুক্তি দেবেন, এমন হতেই পারে। অতীতেও এমন হয়েছে ৃইত্যাদি।

বলছি সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে।

বিএনপি তাদের একজন রাজনীতিবিদকে জনগণের সামনে দাঁড় করাতে পারছে না, যার জনভিত্তি আছে, জনগণ যাকে পছন্দ করেন। তাদের মনোনয়ন দিতে হচ্ছে চার হাত -পা দিয়ে, এ ডাল থেকে ও ডালে লাফানো ব্যবসায়ী নেতা আবদুল আউয়াল মিন্টুকে। মনোনয়ন নিতে গিয়েও তিনি আবার দলের সঙ্গে প্রতারণা করছেন।

আওয়ামী লীগ তাদের একজন নেতাকেও খুঁজে পেল না, যাকে ঢাকা উত্তরের মানুষের সামনে উপস্থাপন করতে পারেন। তারা মনোনয়ন দিলেন ব্যবসায়ী নেতা আনিসুল হককে।

আনিসুল হক মেয়র নির্বাচিত হলে হয়ত ভালোই করবেন, পরিচিত রাজনীতিবিদদের তুলনায়। ভালো ‘র সঙ্গে ‘ই ‘ যোগ করার কারণ বর্তমান পদ্ধতিতে কারও পক্ষেই মেয়রের দায়িত্ব নিয়ে ভালো বা খুব ভালো কিছু করা সম্ভব নয়। যদি না ‘সিটি গভর্নমেন্ট ‘পদ্ধতিতে গিয়ে মেয়রের ক্ষমতা বাড়ানো হয়। যদিও তার কোনো সম্ভাবনা নেই।

মিন্টু বা আনিসুল হকদের মনোনয়ন দেয়ার বিরোধিতা আমি করছি না। বলছি বাস্তবতার কথা।

একজন আনিসুল হকের যে ইমেজ, সেই ইমেজের একজন রাজনীতিবিদ বর্তমানে খুঁজে পাওয়া যাচ্ছে না। আবার আনিসুল হক কিন্তু স্বতন্ত্র দাঁড়িয়ে বিজয়ী হতে পারবেন না। জিততে হবে দলের সমর্থন নিয়েই। এসব নির্বাচনে দলের ভেতরের , দলের সমর্থন নিয়ে বিজয়ী হওয়ার মত নেতার সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। দলকে খুঁজতে হচ্ছে দলের বাইরের ভাবমূর্তি ভালো কোনো ব্যক্তিত্বকে। এটাকেই আমি রাজনীতিবিদদের হেরে যাওয়া বলছি।

রাজনীতিবিদরা সারাক্ষণ বিরাজনীতিকরণের অভিযোগে অভিযুক্ত করেন অন্যদের। কাজটি যে তারা নিজেরাই করছেন, আয়নার সামনে দাঁড়িয়ে সেটা দেখতে চান না। রাজনীতিবিদরা নিজেদের ইমেজ ভালো করার চেষ্টা করছেন না, নিজেদের সংশোধন করার প্রয়োজনও মনে করছেন না। ছুটছেন অনৈতিক পথে, অর্থ -বৃত্তের পেছনে। আর ব্যবসা করে অর্থ -বৃত্তবানরা এসে দখল করে নিচ্ছেন রাজনীতিবিদদের স্থান।

প্রশ্ন আসবে, এতে ক্ষতি কী?

ক্ষতি কী জানিনা, জানি রাজনীতি রাজনীতিবিদদের হাত ছাড়া হয়ে যাচ্ছে। অতীতে যত ব্যাবসায়ী রাজনীতিতে এসেছেন, মোরশেদ খান, সালমান রহমান থেকে শুরু করে প্রায় সবাই তাদের ব্যবসা সম্প্রসারণের পেছনে সর্বশক্তি -রাষ্ট্রীয় শক্তি ব্যবহার করেছেন। রাজনীতি বা জনগণের উন্নয়নের কথা তাদের মাথায় থাকতে দেখা যায়নি। আনিসুল হক একই পথের যাত্রী হবেন, সেকথা বলছি না। বলার সময়ও আসেনি। ফেইসবুক থেকে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

মন্তব্য নেওয়া বন্ধ।

আরও পড়ুন
ksrm