s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

হিন্দু ধর্মাবলম্বী মৃতদের সৎকারে প্রশিক্ষণ কর্মশালা কোয়ান্টামের

0

চট্টগ্রামে হিন্দু ধর্মাবলম্বীদের মৃতদেহ সৎকার প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন।

রোববার (১ আগস্ট) কোয়ান্টাম ফাউন্ডেশনের নগরীর কাজীর দেউড়ি শাখায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সৎকার বিষয়ক প্রশিক্ষণের জন্য সারাদেশে এই প্রথম আনুষ্ঠানিক কর্মশালা অনুষ্ঠিত হলো।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী। বিশেষ ছিলেন সংরক্ষিত আসনের কাউন্সিলর নীলু নাগ এবং হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের এডিশনাল ডাইরেক্টর রিংকু শর্মা।

পুরুষ-মহিলার জন্যে উন্মুক্ত এ কর্মশালায় ৩৯ জন পুরুষ ১৩ জন নারী অংশ নেন।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা বলেন, ‘একজন মৃত মানুষকে শেষ বিদায়ে এত মমতা দেয়া যায় এ প্রশিক্ষণের মাধ্যমে তা দেখলাম এবং শিখলাম। এমন প্রশিক্ষণের আয়োজন আরো হওয়া উচিৎ।’

করোনার শুরু থেকে চট্টগ্রামে বিভিন্ন সংস্থার পাশাপাশি কোয়ান্টাম ফাউন্ডেশনও করোনায় মারা যাওয়া মানুষের দাফন, সৎকার সম্পন্ন করার কাজ করছে। পাশাপাশি লাশের কাফন দেয়া, সৎকার কিংবা শেষকৃত্যের কার্যাক্রম সম্পর্কে ধারণা দিয়ে দক্ষ স্বেচ্ছাসেবক তৈরির করতে দীর্ঘদিন ধরেই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে আসছে প্রতিষ্ঠানটি।

কোয়ান্টাম ফাউন্ডেশনের দাফন সৎকার কার্যক্রমের আহ্বায়ক দেবাশীষ পাল দেবু বলেন, ‘শুধু করোনার জন্য না সব সময়ের জন্যই একটা মানুষের দাফন বা সৎকারের নিয়ম কাননগুলো জানা প্রয়োজন। আগে গ্রামে সামাজিকভাবেই এসব শেখানো হতো। এখন এসবের অনেক কিছুই বদলে গেছে। এজন্য দাফন সৎকারে প্রশিক্ষণের এই কর্মসূচি বাস্তবায়ন করছি আমরা।’

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm