হার্টের প্রধান শত্রু ট্রান্সফ্যাট, চট্টগ্রাম মেডিকেলে প্রতিমাসে গড়ে ২৫০০ এনজিওগ্রাম

বিশ্ব হার্ট দিবস

চট্টগ্রামে হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে উদ্বেগজনকভাবে। নানান ধরনের মুখরোচক মসলা জাতীয় খাবার, ধূমপান, মদ্যপানের কারণে অকালেই হৃদরোগে আক্রান্ত হচ্ছে মানুষ। আর অবহেলায় বাড়ছে ‘হার্টঅ্যাটাক’র ঘটনা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিমাসে আড়াই হাজার এনজিওগ্রাম করানো হয়। এছাড়া প্রতিমাসে প্রায় হাজারখানেক পেসমেকার বসানো হয়। একইসঙ্গে প্রতিদিন যে পরিমাণের রোগী ভর্তি হয় তাতে জায়গারও সংকুলান হয় না বলে জানান বিশেষজ্ঞ ডাক্তার।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ব হার্ট দিবস। এবারের প্রতিপাদ্য ‘ইউজ হার্ট ফর এভরি হার্ট’। যার অর্থ ‘প্রতিটি হৃদয়ের জন্য হৃদয় ব্যবহার করুন’। বিশেষজ্ঞ ডাক্তারদের মতে যেটির অর্থ হৃদয় সংযোগ। তাই ডাক্তাররা হৃদয় সংযোগে হৃদরোগের ত্রুটি সারানোর পরামর্শ দিচ্ছেন।

জানা গেছে, খাদ্যে ট্রান্সফ্যাটের প্রধান উৎস হচ্ছে পারশিয়ালি হাইড্রোজেনেটেড অয়েল (পিএইচও)। যা ডালডা বা বনস্পতি ঘি নামে পরিচিত। ভেজিটেবল অয়েল বা উদ্ভিজ্জ তেল (পাম, সয়াবিন) যান্ত্রিক প্রক্রিয়ায় পারশিয়ালি হাইড্রোজেনেশন করা হলে তেল তরল অবস্থা থেকে মাখনের মতো জমে যায়। এই প্রক্রিয়ায় ট্রান্সফ্যাটও উৎপন্ন হয়। এই শিল্পোৎপাদিত ট্রান্সফ্যাট জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। মাত্রাতিরিক্ত ট্রান্সফ্যাট গ্রহণ উচ্চহারে হৃদরোগ, হৃদরোগজনিত মৃত্যু, স্মৃতিভ্রংশ (dementia) এবং স্বল্প স্মৃতিহানি (cognitive impairment) রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায়।

চট্টগ্রাম মেডিকেলের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. আশীষ দে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মেডিকেলে প্রতি মাসে প্রায় আড়াই হাজারের মতো এনজিওগ্রাম পরীক্ষা হয়ে থাকে। পেসমেকার মেশিন বসানো হয় বছরে এক হাজারের মত। ১২ নম্বর সিসিইউ ওয়ার্ড ৬০ শয্যার হলেও প্রতিদিন এখানে চিকিৎসাদীন থাকে আড়াইশয়ের বেশি রোগী।’

তিনি আরও বলেন, ‘চট্টগ্রামের লোকদের হৃদরোগের ঝুঁকি বেশি হওয়ার কারণ হিসেবে ঐ ফ্যাটযুক্ত খাবারই দায়ী। আর অতিরিক্ত তেল, চর্বি ও ডুবো তেলে ভাজাপোড়াই ট্রান্সফ্যাট। আর খাদ্যে অতিমাত্রায় ট্রান্সফ্যাট মানুষের হৃদরোগ, স্ট্রোকসহ নানা জটিল রোগের মূল কারণ। এখানে হার্টঅ্যাটাক হলে রোগীকে হাসপাতালে আনতে দেরী করা হয়। যখন রোগীকে হাসপাতাল আনা হয় তখন বাঁচানো সম্ভব হয় না।’

Yakub Group

এদিকে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) হৃদরোগ দিবস উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল আলোচনা সভা ও সেমিনারে প্রবন্ধ উপস্থাপনে কথা রয়েছে।

এ উপলক্ষে চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে ও চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় সার্কিট হাউসের সম্মেলন কক্ষে ওইদিন বিকাল ৩টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভা শেষে একটি হৃদরোগ সচেতনতামূলক বার্ণাঢ্য র ্যালি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে। এতে যোগ দেবে ‘ইনার হুইল ক্লাব অব সি কুইন’ এবং ‘রেড ক্রিসেন্ট সিটি ইউনিট’।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm