ফেইসবুক প্ল্যাটফর্মে হাজার হাজার অ্যাপ বাতিল

ফেইসবুক প্ল্যাটফর্মে হাজার হাজার অ্যাপ বাতিল করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির পর ২০১৮ সালের মার্চ মাসে অ্যাপ ডেভেলপারদের নিয়ে তদন্ত শুরু করে ফেইসবুক। তারই অংশ হিসেবে বাতিল করা হয়েছে অ্যাপগুলো।

ফেইসবুকের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যে অ্যাপগুলো সরানো হয়েছে তা প্রায় ৪০০ ডেভেলপারের কাছ থেকে এসেছে। এইসব অ্যাপ গ্রাহকের জন্য হুমকি এমনটা ধারণা করার কোনো কারণ নেই বলে জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

গোপনীয়তা নীতিমালা নিয়ে এক মামলায় চলতি বছরের শুরুতে মার্কিন ফেডারেল ট্রেড কমিশনকে (এফটিসি) ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা দিতে রাজি হয়েছে ফেইসবুক।

এফটিসি’র ওই মামলায় ফেইসবুকের বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, ২০১২ সালের একটি সম্মতি চুক্তি অমান্য করেছে প্রতিষ্ঠানটি এবং বেআইনিভাবে ৮.৭ কোটি গ্রাহকের তথ্য রাজনৈতিক পরামর্শক ব্রিটিশ প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে শেয়ার করেছে।

ওই ঘটনা ফাঁসের পর তীব্র সমালোচনা ও সরকারী চাপের ফলে গ্রাহকের ডেটা আরও নিরাপদ করতে জোর দিয়েছে ফেইসবুক। তৃতীয় পক্ষের ডেভেলপাররা ফেইসবুকের কাছ থেকে কী পরিমাণ তথ্য চাইতে পারবেন সীমিত করে দেওয়া হয়েছে সে বিষয়টিও।

প্রতিষ্ঠানের এক ব্লগ পোস্টে বলা হয়, “আমাদের অগ্রগতি হচ্ছে। আমরা সবকিছু ধরতে পারবো না, যেগুলো আমরা ধরতে পারবো সেগুলোর অনেকটাই ফেইসবুকের বাইরে অন্যান্যদের সাহায্যে।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!