হাউস বিল্ডিং ঋণে সুদহার কমলেও চট্টগ্রাম সিটি আগের মতোই

3

সুদহার কমালো হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি)। তবে চট্টগ্রাম ও ঢাকা সিটি করপোরেশন এলাকায় সুদহার থাকছে আগের মতোই। সম্প্রতি বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি) এ নিয়ে গত দুই বছরে তিনবার সুদের হার কমিয়েছে। এর মধ্যে ২০০৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার অতি উন্নত এলাকা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর অন্যান্য এলাকায় বাড়ি নির্মাণের জন্য সুদের হার ছিল ১২ শতাংশ।

এরপর ওই বছরের ১ জুলাই থেকে সুদের হার কমিয়ে ৯ দশমিক ৫ শতাংশ কার্যকর করে বিএইচবিএফসি। একই দিন থেকে ফ্ল্যাট ঋণের ক্ষেত্রে সুদের হার ১২ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ কার্যকর করা হয়। এরপর উভয় ধরনের ঋণের সুদের হার ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে করা হয় ৯ শতাংশ এ ছাড়া বিভাগীয় শহর ও জেলা শহরে বাড়ি নির্মাণের ঋণের সুদের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ২০১৭ সালের ১ জুলাই থেকে সাড়ে ৮ শতাংশ করা হয়।

বাড়ি তৈরি ও ফ্ল্যাট কেনার ক্ষেত্রে দেশের সব উপজেলা সদর, উপজেলা সদরের আশপাশের এলাকা এবং উপজেলার যে কোনও সমৃদ্ধ এলাকায় কৃষক আবাসন ঋণের সুদের হার আগের ৮ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৭ শতাংশ। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন ছাড়া দেশের যে কোনও এলাকায় পল্লী আবাসন ঋণ, প্রবাসবন্ধু ঋণ, আবাসন উন্নয়ন ঋণ এবং আবাসন মেরামত ঋণের সুদের হার ৮ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৮ শতাংশ।

বিএইচবিএফসির প্রজ্ঞাপনে বলা হয়েছে, নতুনভাবে নির্ধারিত সুদহার চলতি বছরের গত পহেলা জুলাই থেকে কার্যকর হবে। এরপর এ পর্যন্ত যেসব ঋণ মঞ্জুর হয়েছে, সেগুলোর ক্ষেত্রেও নতুন সুদহার কার্যকর হবে।

Yakub Group

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেসব ঋণ ১ জুলাইয়ের আগে মঞ্জুর হয়েছে, কিন্তু ঋণ বিতরণের প্রক্রিয়া ১ জুলাইয়ের পর চলমান ছিল বা রয়েছে, সেগুলোর ক্ষেত্রে গত ৩০ জুন পর্যন্ত আগের সুদের হার এবং ১ জুলাইয়ের পর থেকে নতুন সুদের হার কার্যকর হবে। নতুন হারের সুযোগ নিতে গেলে গ্রাহকদের সব কিস্তি হালনাগাদ থাকতে (আপ টু ডেট) হবে। কোনও গ্রাহক আপ টু ডেট না থাকলে যে তারিখে আপ টু ডেট হবেন, তার পরের মাস থেকে তার ঋণের ক্ষেত্রে নতুন সুদের হার কার্যকর হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নতুন হারের সুযোগ নিতে গেলে গ্রাহকদের সব কিস্তি হালনাগাদ থাকতে (আপ টু ডেট) হবে। কোনো গ্রাহক আপ টু ডেট না থাকলে যে তারিখে আপ টু ডেট হবেন, তার পরের মাস থেকে তার ঋণের ক্ষেত্রে নতুন সুদের হার কার্যকর হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

3 মন্তব্য
  1. মোঃকামাল হোসেন বলেছেন

    আসসালামু আলাইকুম আমি প্রবাসী তাকি আমার বিচা আইডি কার্ড সব কিছু ওকে আছে। আমি উপজেলা সদরে পলট (জমি) কিনার জন্য ২০.০০০০টাকা ঋণ নিতে চাই 00971524187471

  2. মোহাম্মদ মাসুদ বলেছেন

    আসসালামু আবাইকুম।
    আমি আপনাদের সংস্থা থেকে লোন নিতে চাই।
    যোগাযোগ করার জন্য মোবাইল নম্বর জানতে চাই।

  3. মোহাম্মদ মাসুদ বলেছেন

    আমি মোহাম্মদ মাসুদ
    আসসালামু আলাইকুম
    আমি হউজ লোন 1500000 টাকা নিতে চাই

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm